রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

হাফ দামে পাবেন ডাল, আটা, কোথায় পাবেন? জেনে নিন

Bharat Daal Price: একাধিকবার মূল্যবৃদ্ধির বিষয়কে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় তোলা হয়েছে বিরোধীদের তরফে। এইসবের মাঝে নাভিঃশ্বাস হওয়া মধ্যবিত্তদের স্বস্তি দিতেই কয়েক মাস আগে একটি পাইল্পট প্রকল্প চালু করে…

Bharat Daal Price: একাধিকবার মূল্যবৃদ্ধির বিষয়কে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় তোলা হয়েছে বিরোধীদের তরফে। এইসবের মাঝে নাভিঃশ্বাস হওয়া মধ্যবিত্তদের স্বস্তি দিতেই কয়েক মাস আগে একটি পাইল্পট প্রকল্প চালু করে কেন্দ্রীয় সরকার (Union Government)। সেই প্রকল্পের অধীনে সস্তায় আটা পেতে শুরু করে বহু ভারতবাসী। এইবার এই প্রকল্পেই যুক্ত করা হল এক নয়া শস্যের নাম। এই শস্য যুক্ত হওয়ায় এবার থেকে খুবই কম দামে পাওয়া যাবে পুষ্টিকর খাবার। বিস্তারে এই বিষয়ে জানতে হলে পড়ুন এই প্রতিবেদন।

Bharat Daal Price

ভারত ডাল (Bharat Daal Price)

মোদী সরকারের (Modi Government) তরফে চালু করা পাইলট প্রজেক্টের অধীনে খুবই সস্তায় খাদ্য দ্রব্য বিক্রি করার কাজ শুরু হয়। সরকারের এই পদক্ষেপ মজবুতি পায় নাফেদ (National Agricultural Co-operative Marketing Federation of India LTD)-এর দৌলতে। এর হাত ধরেই বাজারে খাদ্য দ্রব্য সস্তায় বিক্রি হওয়া শুরু হয়। পূর্বে সরকারের তরফে আনা হয়েছিল ‘ভারত আটা’ (Bharat Aata)। এইবার এই তালিকাতেই যোগ দিল ‘ভারত ডাল’ (Bharta Daal)।

Madhyamik Exam

কতটা ডাল দেওয়া হবে? (Daal Amount in ‘Bharat Dal Price’)

সূত্রের খবর অনুযায়ী, ‘ভারত ডাল’-এর অধীনে মাত্র ৬০ টাকায় ১ কেজি চানা ডাল পাওয়া যাবে। এখনও এটি পুরো দেশে লাগু না হলেও খুব শীঘ্রই চালু হবে বলে জানা গেছে। ৬০ টাকা কেজি দরে ডাল পাওয়া গেলে বাজারের থেকে প্রায় অর্ধেক মূল্যে ডাল পাওয়া সম্ভব হবে।

Bharat Daal Price

আপাতত পাইলট প্রজেক্টের অধীনে ‘ভারত ডাল’ (Bharat Daal) উপলব্ধ রয়েছে ন্যাশনাল কনজিউমার কো-অপারেটিভ ফেডারেশন অব ইন্ডিয়া লিমিটেড (NCCF), ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া (NAFED) এবং কেন্দ্রীয় ভাণ্ডার ও সফল স্টোরে। এখানেই ‘ভারত আটা’ সহ ‘ভারত ডাল’ Bharat Daal Price বিক্রি হচ্ছে বাজার দরের প্রায় অর্ধেক দামে।