রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Yellow Belly Snake: দীঘার সমুদ্রসৈকতে মিলল বিশ্বের সবথেকে বিষধর সাপ, জলে নামার আগে সাবধান!

Yellow Belly Snake: দীঘার সৈকতে হাজির হয়েছে ইয়েলো বেলি সি স্নেক (Yellow Belly Snake)! অন্তত এমনটাই দাবি করা হয়েছে একটি ভাইরাল ভিডিওতে। ভাইরাল ভিডিওটিতে সাপটিকে দীঘার সৈকতে ঘুরে বেড়াতে দেখা…

Yellow Belly Snake: দীঘার সৈকতে হাজির হয়েছে ইয়েলো বেলি সি স্নেক (Yellow Belly Snake)! অন্তত এমনটাই দাবি করা হয়েছে একটি ভাইরাল ভিডিওতে। ভাইরাল ভিডিওটিতে সাপটিকে দীঘার সৈকতে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে। দাবি করা হয়েছে, সাপটি বিষাক্ত ইয়েলো বেলি সি স্নেকই। অদ্ভুত রং, অদ্ভুত নকশা ও অদ্ভুত গড়নের এই সাপ একাংশের মনে কৌতূহল সৃষ্টি করেছে এবং অপর অংশের মনে ত্রাসের সঞ্চার ঘটিয়েছে। যাঁরা ইতিমধ্যে এই ‘ইয়েলো বেলি স্নেক’ সম্পর্কে একটু-আধটু জানেন তাঁরা টুরিস্টদের নিরাপত্তা ও সুরক্ষাকে কেন্দ্র করে উদ্বেগ প্রকাশ করেছেন।

Yellow Belly Snake

(Yellow Belly Snake) ইয়েলো বেলি সি স্নেক কোথায় পাওয়া যায়?

এই সাপটি সাধারণত আরব সাগরে দেখতে পাওয়া যায়। বঙ্গোপসাগরে এই সাপ দেখতে পাওয়া যায় না। দাবি করা হয়েছে, এটি বিষাক্ত ও প্রাণঘাতী সাপ। এই সাপের কামড়ে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

Yellow Belly Snake

ইয়েলো বেলি সি স্নেক সংক্রান্ত খুঁটিনাটি তথ্য:

১. এই সাপের বিজ্ঞানসম্মত নাম হল পেলামিস প্লাটুরা (Pelamis platura)।
২. এই সাপের দৈর্ঘ্য ২.৫ ফুট থেকে ৩ ফুটের মতো হতে পারে।
৩. এর শারীরিক গড়ন অনেকটা কুচে মাছ সদৃশ হয়।
৪. সাপটির মুখের আকৃতি অনেকটা হাসের মতো।

Yellow Belly Snake

ইয়েলো বেলি সি স্নেক ঠিক কতটা মারাত্মক?

১. এই সাপ যদি কোনো মানুষকে কামড়ায়, তাহলে তাঁর শরীর প্রথমে অসাড় হয়ে যাবে। এককথায় প্যারালাইজ হয়ে যেতে পারেন সেই ব্যক্তি।
২. এরপরে আক্রান্তের কিডনি বিকল হতে শুরু করে এবং সবশেষে হার্ট কাজ করা বন্ধ করে দেয়।
৩. প্রস্রাবের রং পরিবর্তিত হতে পারে।

উল্লেখ্য, এই সাপ সত্যিই দীঘার সৈকতে বঙ্গোপসাগরের বুকে দেখতে পাওয়া গেছে কিনা এখনও নিশ্চিত করা হয়নি বন দফতরের তরফে। এই ইস্যুতে বন দফতরের তরফে জানানো হয়েছে যে, তাঁরা পুরো বিষয়টা খতিয়ে দেখছে। বন দফতরের কথায়, আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই, তবে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।