রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

প্লাস্টিকের টুলে ফুটো কেন থাকে? জানলে চমকে উঠবেন

Plastic Stools: অফিসে হোক বা বাড়িতে অথবা কোন ফার্নিচারের দোকানে কমবেশি প্লাস্টিকের টুল আমরা সকলেই দেখে থাকি। লাল-নীল রঙের প্লাস্টিকের এই টুল কারোরই নজর এড়ায়না। আর এই প্লাস্টিকের টুল (Plastic…

Plastic Stools: অফিসে হোক বা বাড়িতে অথবা কোন ফার্নিচারের দোকানে কমবেশি প্লাস্টিকের টুল আমরা সকলেই দেখে থাকি। লাল-নীল রঙের প্লাস্টিকের এই টুল কারোরই নজর এড়ায়না। আর এই প্লাস্টিকের টুল (Plastic Stools) যখন দেখেছেন তখন নিশ্চই এটাও খেয়াল করেছেন যে, প্লাস্টিকের এই টুল যেমন বিভিন্ন আকারের হয় তেমনই এর মাঝে থাকে একটি ছিদ্র। আর সেই ছিদ্রটির আকার হয় গোলাকার।

এবার প্রশ্ন হল প্লাস্টিকের টুলের (Plastic Stools) মাঝে এই ছিদ্রটি কেন থাকে? আর থাকলেই বা তার আকার কেন গোলাকার হয়?। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা সে বিষয়েই বিস্তারিত আলোচনা করবো। মানুষের নিত্যদিনের কাজকর্মের মাঝে এমন হাজারও একটা প্রশ্ন মনে উঁকি মারে, যারা কোনো উত্তর আমরা খুঁজে পাইনা। আর এই টুলের ছিদ্র থাকার ব্যাপারটা তেমনই একটি প্রশ্ন। চলুন এবার সবিস্তারে জেনে নেওয়া যাক।

Plastic Stools

প্লাস্টিকের টুলে ছিদ্র কেন থাকে? (Why are there holes in the Plastic Stools?)

প্রথমেই যে প্রশ্নটি মাথায় আসে সেটা হল টুলের মাঝখানে ছিদ্র কেন থাকে?। সেক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি যে, টুলের ফুটো রাখার কারণ হল কাঠামোগত স্থায়িত্ব নিশ্চিত করা। এমনকি কেউ টুলের (Stools) উপর বসলে সেটি যাতে ভেঙে না যায় সেটা প্রতিরোধ করে ওই ছিদ্র।

Short Film
শরীরের খিদে মেটাতে কাজের লোকের সাহাজ্য নিলেন গৃহবধূ, গোপনীয়তা বজায় রেখে দেখুন ভিডিও

প্লাস্টিকের টুলে গোল ফুটো কেন থাকে? (Why is there a round hole in the Plastic Stools?)

এক্ষেত্রেই যথাযথ যুক্তি সহ বিশেষ একটি ব্যাখ্যা রয়েছে। আসলে ছিদ্রটি যদি গোলাকার আকৃতির না হয়ে বর্গাকার আকৃতির হয় বা একাধিক কোন থাকে তাহলে টুলের (Stools) উপর কেউ বসার পর চাপের কারণে ফেটে যেতে পারে। আর সেই জায়গায় দাঁড়িয়ে গোল ফুটোগুলি টুলের শক্তিকে বজায় রেখে চাপকে সমানভাবে চারিদিকে ছড়িয়ে দেয়। যারফলে টুল ভাঙা অথবা ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকেন। এমনকি দোকানেও দেখবেন একটার পর একটা টুল চাপিয়ে রাখা হয়।

এই প্রশ্নের উত্তর তো সমাধান হল। কিন্তু এরপরেও মানুষের মনে নানান প্রশ্ন উঁকি মারে। টুলে (Stools) ছিদ্র কেন থাকে, গোল ফুটো কেন থাকে সবই তো জানা হল। কিন্তু এই ছিদ্র বা গোল ফুটো যদি না থাকতো তাহলে কি হতো সেটা জানতেও নিশ্চই ইচ্ছে করছে? চলুন এটারও ব্যাখ্যা বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

Plastic Stools

প্লাস্টিকের টুলে ফুটো না থাকলে কি হত? (What if there was no leak in the Plastic Stools?)

টুলে (Stools) যদি কোনোরকম ফুটো না থাকতো তাহলে চাপ ও শুন্যতার কারণে টুলগুলি একসঙ্গে লেগে যেত। যাকিনা ব্যবহারের জন্য কোনভাবেই আলাদা করা যেত না। আর যদিও বা যেত তারজন্য অনেক কাঠখড় পোড়াতে হত।

তাহলে জেনে গেলেন নিশ্চই কেন প্লাস্টিকের টুলে (Plastic Stools) ফুটো থাকে। আর কেনই বা সেই ফুটো গোল হয়। এমন আরও অনেক অজানা খবর জানতে চোখ রাখুন আমাদের সাইটে।