রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

গ্রুপ-সি, গ্রুপ-ডি-র চাকরি পাওয়ার সুযোগ করে দিল মমতা ব্যানার্জী! বড় পদক্ষেপ নবান্নের

WB Government New Update: শিক্ষার্থীদের চাকরি পাইয়ে দিতে এবার নতুন পদক্ষেপ নিল রাজ্য সরকার! ভালো করে পড়াশোনা করে তারপর একটি ভালো চাকরি করার স্বপ্ন প্রায় প্রতিটি ছেলে-মেয়ের। আর সেই ভালো…

WB Government New Update: শিক্ষার্থীদের চাকরি পাইয়ে দিতে এবার নতুন পদক্ষেপ নিল রাজ্য সরকার! ভালো করে পড়াশোনা করে তারপর একটি ভালো চাকরি করার স্বপ্ন প্রায় প্রতিটি ছেলে-মেয়ের। আর সেই ভালো চাকরির জায়গায় প্রথমেই আসে সরকারি চাকরির নাম। তবে, অনেক সময় দেখা যায় যে, গ্রুপ সি ও গ্রুপ ডির মতো চাকরির পরীক্ষায় পাশ করার ইচ্ছে থাকলেও পড়ুয়ারা সঠিক প্রশিক্ষণ পায় না। এবার তাদের জন্য এল সুখবর। পাশাপাশি তফসিলি পড়ুয়াদের জন্যও সুখবর দিয়েছে রাজ্য। চলুন সবিস্তারে জেনে নেওয়া যাক (WB Government new Update)।

সরকার কি পদক্ষেপ গ্রহণ করেছে? (WB Government new Update)

বর্তমান সময়ে দাঁড়িয়ে সরকারি চাকরির জন্য জোরকদমে চেষ্টা চালিয়ে যাচ্ছে নতুন প্রজন্ম। আর সেকথা মাথায় রেখেই গ্রুপ সি-গ্রুপ ডি এবং অন্যান্য চাকরির ক্ষেত্রে যাতে নতুন প্রজন্ম উত্তীর্ণ হতে পারে সেই জন্য রাজ্যের তরফ থেকে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। যা নতুন বছর অর্থাৎ জানুয়ারি মাস থেকে চালু হবে।

তপসিলি সম্প্রদায়ের জন্য কি ব্যবস্থা নিয়েছে সরকার? (WB Government News)

তপসিলিদের শিক্ষা থেকে শুরু করে আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে রাজ্য সরকার (West Bengal Government) একাধিক পদক্ষেপ নিয়েছিল। এবার তাঁদের উচ্চশিক্ষা সুনিশ্চিত করার জন্য নয়া পদক্ষেপ করতে চলেছে সরকার। তপসিলি জাতি ও উপজাতির পড়ুয়ারা IIT-র মতো শিক্ষা প্রতিষ্ঠানে যাতে সুযোগ পেতে পারে সেই কারণে তাঁদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: সাহারার টাকা ফেরত দিচ্ছে, তাড়াতাড়ি করুন এই কাজ, অ্যাকাউন্টে চলে আসবে টাকা

কারা আবেদন করতে পারবে? (Who can apply?)

যেকোন পড়ুয়া একাদশ শ্রেণিতে উঠেই এই কোর্সের জন্য আবেদন করতে পারবেন। ২০২৪ সালের জানুয়ারি থেকে শুরু হবে প্রথম ব্যাচ। প্রায় দুই হাজার তফশিলি পড়ুয়া প্রতি বছর এই সুযোগ পাবেন। পাশাপাশি এই প্রশিক্ষণের জন্য নিয়োগ করা হবে বিশেষ সংস্থাও। এর ফলে দুই বছর টানা পড়ুয়ারা অভিজ্ঞ শিক্ষকের কাছে পড়াশোনা করার এবং প্রস্তুতি নেওয়ার সুযোগ পাবে (WB Government new Update)।

এর আগে রাজ্যের উদ্যোগে প্রায় ২৮০০ জনের বেশি প্রশিক্ষণ নিয়েছিল। তাঁদের মধ্যে প্রায় ২২০০ পড়ুয়া উচ্চ মাধ্যমিক পাশ করার পর বিভিন্ন নামকরা প্রতিষ্ঠানে পড়াশোনা করার জন্য সুযোগ পেয়েছে। ফলে এই সময়সীমা এক বছরের থেকে বাড়িয়ে যদি দুই বছর করে দেওয়া হয় সেক্ষেত্রে বহু পড়ুয়ার সুবিধা হবে।