রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

কাজে ফাঁকি মারলেই ১০ হাজার জরিমানা, কঠিন সিদ্ধান্ত নিল নবান্ন

WB Government New Rule: সরকারি কর্মীরা কাজে ফাঁকি দিলেই এবার জরিমানা ১০ হাজার টাকা। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিল নবান্ন। ২০১৩ সালে জন পরিষেবা অধিকার আইন-এ রাজ্য সরকারের (West Bengal Government)…

WB Government New Rule: সরকারি কর্মীরা কাজে ফাঁকি দিলেই এবার জরিমানা ১০ হাজার টাকা। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিল নবান্ন। ২০১৩ সালে জন পরিষেবা অধিকার আইন-এ রাজ্য সরকারের (West Bengal Government) তরফ থেকে স্পষ্ট জানানো হয়েছিল যে, কাজের জায়গায় কোন কর্মীর গাফিলতি ধরা পড়লে ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা হবে। তবে, সেটাই নতুন করে বাড়িয়েছে সরকার। চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

সরকারি কর্মীরা কাজে ফাঁকি দিলে কিভাবে অভিযোগ করবেন? (How to complain when government employees cheat?)

বর্তমানের আইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে যদি সাধারণ মানুষ পরিষেবা না পান সেক্ষেত্রে ওই ভুক্তভোগী সেই দফতরে অভিযোগ জানাতে পারেন। কিন্তু তারপরেও যদি তিনি কোনও রকম সাহায্য না পান সেক্ষেত্রে ঊর্ধ্ব কর্তৃপক্ষকে তিনি অভিযোগ জানাতে পারেন। এরপর যা ব্যবস্থা নেওয়ার তারাই নেবেন।

নতুন নিয়ম কী হয়েছে? (What are the WB Government New Rule?)

পুরোনো এই প্রক্রিয়া এতটাই দীর্ঘ যে সাধারণ মানুষের সমস্যা হচ্ছে। তাই এবার সাধারণ মানুষের সুবিধার জন্য এই নিয়ম কিছুটা শিথিল করার পথে হাঁটতে চলেছে সরকার। সেক্ষেত্রে সাধারণ মানুষ প্রথমবার অভিযোগ করে যদি সমস্যার সমাধান না পান সেক্ষেত্রে তিনি সরাসরি জন পরিষেবা অধিকার কমিশনে অভিযোগ জানাতে পারবেন। তার অভিযোগের ভিত্তিতে হস্তক্ষেপ করতে পারবে কমিশন। যারফলে এই প্রক্রিয়া অনেকটাই সহজ হয়ে যাবে (WB Government New Rule)।

কোন কোন ক্ষেত্রে বিশেষ জোর দেওয়া হচ্ছে? (What areas are being emphasized?)

রেশন কার্ড, বার্থ ও ডেথ সার্টিফিকেট, জমির মিউটেশন, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদির উপর বিশেষ জোর দেওয়া হবে।