রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Trees that Attract Snakes: বাড়বে সাপের উপদ্রব! ভুলেও বাড়িতে লাগাবেন না এই 6 গাছ

Trees that Attract Snakes: বৃষ্টি হলেই সাপের উৎপাত বেড়ে যায়। আজকাল লোকালয়ে সাপ আসার পরিমাণ আগের থেকে বেড়ে যেতে দেখা গিয়েছে। জানিয়ে রাখি বেশ কিছু গাছ আছে, যেগুলো বাড়িতে সাপকে…

Trees that Attract Snakes: বৃষ্টি হলেই সাপের উৎপাত বেড়ে যায়। আজকাল লোকালয়ে সাপ আসার পরিমাণ আগের থেকে বেড়ে যেতে দেখা গিয়েছে। জানিয়ে রাখি বেশ কিছু গাছ আছে, যেগুলো বাড়িতে সাপকে আকর্ষণ করে। এই গাছগুলো বাড়িতে না লাগানোই ভালো। চলুন এই গাছের তালিকায় একবার নজর দেওয়া যাক। (name of trees that attract snake at night)।

সাপ থেকে বাঁচতে কোন কোন ফুল/গাছ বাড়িতে লাগানো যাবে না? (Trees that Attract Snakes)

Trees that Attract Snakes

১. চন্দন গাছ (Indian Sandalwood): দাবি করা হয়, সাপ চন্দন গাছকে জড়িয়ে থাকতে ভালোবাসে। এক্ষেত্রে যদিও সাপ সুগন্ধী দ্বারা আকর্ষিত হয় না। এই গাছ শীতল প্রকৃতির। সাপের শীতল শোণিত প্রাণী। এই অবস্থায় উষ্ণ পরিবেশে শরীরের তাপমাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে চন্দন গাছ।

Trees that Attract Snakes

২. সিডার (Cedar): চন্দন গাছের সুগন্ধের সঙ্গে এই গাছের মিল রয়েছে। তাই এই গাছকে বাগানে লাগাতে মানা করা হয়।

Trees that Attract Snakes

৩. পাতিলেবুর গাছ (Lemon Tree): পুরো পাতিলেবুর গাছই সুগন্ধে ভরা। এর ফল, পাতা ও পুরো গাছ থেকেই একটা সুন্দর গন্ধ নির্গত হয়। এই গাছের প্রতি সাপ আকর্ষিত হয়। তবে এক্ষেত্রে সুগন্ধী দ্বারা সাপ আকর্ষিত হয় না। এই গাছে ইঁদুর লুকিয়ে থাকে। ইঁদুরের পিছু করেই পাতিলেবুর গাছে পৌঁছে যায় সাপ।

Trees that Attract Snakes

৪. ক্লোভার (Clover Tree): খুবই সুন্দর দেখতে হয় এই গাছ। গাছের ঘনসারি রূপ চোখকে আরাম দেয়। এই গাছের মধ্যে সাপ লুকিয়ে খুব সহজেই শিকার ধরতে পারে।

Trees that Attract Snakes

৫. ঝাউ গাছ (Jhau Tree): ঝোপ প্রকৃতির ঝাউ গাছে সাপ খুব সহজেই লুকিয়ে যেতে পারে। তাই এই গাছকেও বাড়িতে লাগানো যাবে না। নইলে কখন সাপ এসে বসে থাকবে জানতেও পারা যাবে না।

Trees that Attract Snakes

৬. জুঁই ফুলের গাছ (Jasmine Flower): এই ফুলের গন্ধ সাপকে ডাকে বলে দাবি করা হয়। অর্থাৎ এই ফুলের গন্ধ দ্বারা আকর্ষিত হয় সাপ। যদিও এই ইস্যুতে বিতর্ক রয়েছেই। এই গাছ গুল্ম প্রকৃতির হয়। এর মধ্যে সাপ লুকিয়ে থাকলে সহজে খুঁজে পাওয়া যায় না। এইজন্যেও এই গাছ বাড়ির আশেপাশে বা ভেতরে লাগাতে মানা করা হয়।