রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

SSC Case: হাতে বাকি কয়েকটা দিন, SSC দুর্নীতি মামলায় সিবিআইকে রিপোর্ট পেশ করার সময়সীমা মনে করাল হাই কোর্ট

SSC Case: স্কুল সার্ভিস নিয়ে দুর্নীতির কথা আশাকরি কারোরই অজানা নয়। সেই নিয়ে দীর্ঘদিন ধরে নানান তর্জা চলছে। এমনকি দুমাসের মধ্যে তদন্ত শেষ করারও নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। যা কোনোভাবেই…

SSC Case: স্কুল সার্ভিস নিয়ে দুর্নীতির কথা আশাকরি কারোরই অজানা নয়। সেই নিয়ে দীর্ঘদিন ধরে নানান তর্জা চলছে। এমনকি দুমাসের মধ্যে তদন্ত শেষ করারও নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। যা কোনোভাবেই হয়নি। অবশেষে আরও একবার তদন্তকারী সংস্থাকে সেই কথাই মনে করিয়ে দিল কলকাতা হাইকোর্ট। চলুন জেনে নেওয়া যাক গোটা ঘটনাটি।

এই বিষয়ে সুপ্রিম কোর্ট কি জানিয়েছে? (What has the Supreme Court said about this?)

সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু ও বিচারপতি বেলা এম ত্রিবেদীর বেঞ্চ সিবিআইকে দুর্নীতির তদন্ত দু’মাসের মধ্যে শেষ করতে বলেছিল। তাও আবার ৯ নভেম্বর। আর সেই নির্দেশ মেনেই আগামী ৯ জানুয়ারির মধ্যেই এসএসসি (SSC) নিয়োগ মামলায় চূড়ান্ত রিপোর্ট জমা দেওয়ার কথা ছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। বুধবার হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক ও বিচারপতি মহম্মদ সব্বর রশিদির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, ৯ জানুয়ারির মধ্যেই তদন্তের চূড়ান্ত রিপোর্ট জমা দিতে হবে হাইকোর্টে। অর্থাৎ, তদন্ত শেষ করার জন্য আর মাত্র ২০দিন সময় সিবিআইয়ের হাতে রয়েছে।

আরও পড়ুন,  বড় ঝটকা খেল SBI গ্রাহকরা! কড়া সিদ্ধান্ত নিল ব্যাংক, টান পড়বে পকেটে?

তবে, নভেম্বরের এই নির্দেশে শুধু সিবিআইকে নয়, হাইকোর্টের বিশেষ বেঞ্চকেও যাবতীয় মামলার নিষ্পত্তির জন্য সময় বেঁধে দিয়েছিল শীর্ষ আদালত। আদালত জানিয়ে দিয়েছে যে, সিবিআই চূড়ান্ত রিপোর্ট আদালতে জমা পড়ার ছ’মাসের মধ্যে মামলার নিষ্পত্তি করতে হবে উচ্চ আদালতকে (SSC Case)।

আগের শুনানিতে কি হয়েছে? (What happened in the previous SSC Case hearing?)

আগের শুনানিতে এসএসসির (SSC) কাছে হাই কোর্টের বিশেষ বেঞ্চ জানতে চেয়েছিল, বেআইনি নিয়োগের ক্ষেত্রে তারা সাধারণত কী ধরনের পদক্ষেপ করে থাকে। আর সেই রিপোর্ট বুধবারের শুনানিতে উচ্চ আদালতে জমা দিয়েছে এসএসসি (SSC)।