রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

রোজ খাচ্ছেন পালং শাক! জানুন শরীরের কতটা ক্ষতি হচ্ছে

Side effects of eating spinach: অন্যান্য শাক মানুষের পছন্দের তালিকায় না থাকলেও পালং শাক বহু মানুষেরই প্রিয়। এই শাক (Spinach) স্বাস্থ্যকর হওয়ার পাশাপাশি বেশ সুস্বাদুও। খনিজ পদার্থ ও ভিটামিনে ভরপুর…

Side effects of eating spinach: অন্যান্য শাক মানুষের পছন্দের তালিকায় না থাকলেও পালং শাক বহু মানুষেরই প্রিয়। এই শাক (Spinach) স্বাস্থ্যকর হওয়ার পাশাপাশি বেশ সুস্বাদুও। খনিজ পদার্থ ও ভিটামিনে ভরপুর এই শাক। ডায়বেটিসের রোগীদের জন্য খুব উপকারী এই শাক। ভিটামিন কে (Vitamin K), ভিটামিন সি (Vitamin C), কার্টিনোয়েডস (Cartinoids), ফলিক অ্যাসিড (Folic Acid), আয়রন (Iron), ক্যালসিয়াম (Calcium) প্রভৃতি প্রচুর পরিমাণে থাকে এই শাকে।

Side effects of eating spinach

তবে এই শাক বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। পর্যাপ্ত পরিমাণে এই শাক মানুষের শরীরে গেলে মানবদেহ উপকৃত হয়, কিন্তু অতিরিক্ত পরিমাণে গেলে আবার ক্ষতি ডেকে আনে।

পালং শাক খেলে কী কী সমস্যা হতে পারে? (Side effects of eating spinach)

Side effects of eating spinach

১. ফাইবার (Fiber): পালং শাকে ফাইবার প্রচুর পরিমাণে থাকে। যার ফলে এই শাক অতিরিক্ত পরিমাণে খেলে পেটের নানান রকমের সমস্যা তৈরি হতে পারে। পেটে গোলযোগ কিংবা গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকরা বহু কোলাইটিসের রোগীদেরকেই পালং শাক করতে মানা করেন।

Side effects of eating spinach

২. হিস্টামিন (Histamine): হিস্টামিন পাওয়া যায় পালং শাকে। এই উপাদান মানুষের শরীরে এলার্জিজনিত সমস্যা তৈরি করতে পারে। তবে এক্ষেত্রে এলার্জির সমস্যা খুব একটা প্রবল হওয়ার সম্ভাবনা নেই।

Side effects of eating spinach

৩. অক্সালিক অ্যাসিড (Oxalic Acid): অক্সালিক অ্যাসিড শরীরে জমে গেলে তা শরীরের ক্ষতি করতে পারে। এই উপাদান শরীরে বেশি থাকলে শরীর খনিজ পদার্থ ভালো করে শোষণ করতে পারে না। ফলস্বরূপ, শরীরে খনিজ পদার্থের অভাব দেখা দেয়।