রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

SBI Big Update: বড় ঝটকা খেল SBI গ্রাহকরা! কড়া সিদ্ধান্ত নিল ব্যাংক, টান পড়বে পকেটে?

SBI Big Update: এবার গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত নিল SBI। এই মুহূর্তে দাঁড়িয়ে দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর সেই ব্যাঙ্কই এবার ঋণের হার সংশোধন…

SBI Big Update: এবার গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত নিল SBI। এই মুহূর্তে দাঁড়িয়ে দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আর সেই ব্যাঙ্কই এবার ঋণের হার সংশোধন করেছে। কিন্তু কি বদল করেছে জানেন কি? চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

SBI কি কি সংশোধন করেছে? (SBI Big Update)

১. SBI এখন MCLR হার ০.১০ শতাংশ বাড়িয়েছে। MCLR হল সেই হার যা থেকে ব্যাঙ্ক গ্রাহককে কম সুদের হারে ঋণ দিতে পারে না। যারফলে আগামী দিনে গাড়ি ও বাড়ির লোনের ইএমআই (EMI) বাড়তে পারে। ১৫ ডিসেম্বর থেকে এই নিয়ম কার্যকর হয়েছে।

২. এছাড়াও এখন স্টেট ব্যাঙ্ক-এর বেস ল্যান্ডিং রেট MCLR ৮ থেকে বেড়ে ৮.৮৫ শতাংশ হয়েছে। স্টেট ব্যাঙ্ক এক মাসে তিন মাসের MCLR ০.৫ শতাংশ বাড়িয়েছে। এমনকি ছয় মাস, এক বছর, ২ বছর এবং তিন বছরের জন্য MCLR ০.১০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এই MCLR বৃদ্ধি আপনার বাড়ি এবং গাড়ির ঋণের EMI-এর উপর সরাসরি প্রভাব ফেলে।

আরও পড়ুন: রাজ্যের পার্শ্ব শিক্ষকদের জন্য সুখবর! দীর্ঘ 5 বছর মামলা চলার পর অবশেষে সুবিচার পেল শিক্ষকরা

তবে, স্টেট ব্যাঙ্ক (SBI Big Update) হোম লোনে ৬৫ বেসিস পয়েন্ট (BPS) অর্থাৎ ০.৬৫ শতাংশ ছাড় দিচ্ছে। এই ছাড় রেগুলার হোম লোন অ্যাপ্লিকেশন, কনসেশন রেগুলার হোম লোন, ফ্লেক্সিপে, এনআরআই, নন-স্যালারি ক্লাসের ক্ষেত্রে প্রযোজ্য। যারফলে বাড়ির ক্রেতারা ৩১ ডিসেম্বর পর্যন্ত কম হারে হোম লোনে এই ছাড় পাবেন। এছাড়াও গাড়ি লোনেও ব্যাঙ্ক অফার দিচ্ছে।