রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

বেতন মিলবে ১৫ হাজার টাকা, রাজ্যে রূপশ্রী প্রকল্পে নিয়োগ চলছে, আবেদন পদ্ধতি জানুন

Rupashree Prakalpa Recruitment: এবার রূপশ্রী প্রকল্পের মাধ্যমে হাতে আসবে ১৫ হাজার টাকা। কিন্তু কিভাবে জানেন কি? এই মুহূর্তে দাঁড়িয়ে রাজ্যে মুখ্যমন্ত্রীর আসনে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ক্ষমতায় আসার পর থেকেই…

Rupashree Prakalpa Recruitment: এবার রূপশ্রী প্রকল্পের মাধ্যমে হাতে আসবে ১৫ হাজার টাকা। কিন্তু কিভাবে জানেন কি? এই মুহূর্তে দাঁড়িয়ে রাজ্যে মুখ্যমন্ত্রীর আসনে রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ক্ষমতায় আসার পর থেকেই একেরপর এক কাজ করে চলেছেন। মূলত রাজ্যের বেকার থেকে শুরু করে বয়স্ক, বিধবা, মহিলা সকলের পাশে দাঁড়াতেই একেরপর এক প্রকল্প আনছে মুখ্যমন্ত্রী। আর যারমধ্যে হিট প্রকল্প হল কন্যাশ্রী, লক্ষীর ভান্ডার, পথশ্রী, যুবশ্রী, রূপশ্রী (Rupashree Prakalpa Recruitment)।

তবে, আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের রূপশ্রী প্রকল্পে কারা আবেদন করতে পারবেন, কিভাবে করবেন এমনকি কিভাবেই বা ১৫ হাজার টাকা পাবেন সবটাই জানাব। আসলে রূপশ্রী প্রকল্পে লোক নিচ্ছে। যার মাধ্যমে বেকারদের চাকরি সংস্থান হবে। চলুন সবিস্তারে জেনে নেওয়া যাক।

রূপশ্রী প্রকল্প আসলে কি? (What exactly is Rupashree Project?)

এই প্রকল্প আসলে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের একটি অত্যন্ত পরিচিত প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে দরিদ্র পরিবারের মেয়ের বিয়ের জন্য এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হয়। এই আবেদনের কিছু নিয়ম আছে।

রূপশ্রী প্রকল্প থেকে কিভাবে ১৫ হাজার টাকা পাবেন? (How to get 15 thousand rupees from Rupashree project?)

আসলে এই রূপশ্রী প্রকল্পের অ্যাকাউন্ট্যান্ট পদে নিয়োগ করা হবে। ৪০ বছর অবধি এই পদের জন্য আবেদনের সময় পাবেন। যাঁরা ইচ্ছুক শিক্ষাগত যোগ্যতা মিলিয়ে নিয়ে আবেদন করতে পারেন। পশ্চিম মেদিনীপুর জেলায় নিয়োগ করা হবে।

কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন? আর সময়সীমা কত থাকবে? (Who can apply for this scheme Rupashree Prakalpa Recruitment)

১ বছরের সময়সীমায় তফশিলি জাতি অর্থাৎ সিডিউল কাস্টরা আবেদন করতে পারবেন।

রূপশ্রী প্রকল্পে চাকরি করতে কি শিক্ষাগত যোগ্যতা লাগবে? (Educational qualification for Rupashree Prakalpa Recruitment?)

কমার্স গ্র্যাজুয়েট (অনার্স)। কম্পিউটারে জ্ঞান থাকা বাঞ্ছনীয়। বিশেষ করে মাইক্রোসফ্ট অফিস প্যাকেজ (MS Word, MS Excel, MS Power Point) জানা দরকার। এমনকি স্প্রেড শিড, ট্যালি ও প্রেজেন্টেশন প্যাকেজের কাজও জানতে হবে। এমনকি প্রমানপত্র হিসেবে ভারতীয় ভোটার বা আধার কার্ড দিতে হবে।

রূপশ্রী প্রকল্পে কিভাবে আবেদন করবেন? (How to apply Rupashree Prakalpa Recruitment?)

এক্ষেত্রে অফলাইনে আবেদন নেওয়া হবে। পশ্চিম মেদিনীপুর জেলা প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটে (DPMU) সোশ্যাল ওয়েলফেয়ার সেকশনের আওতাধীন রূপশ্রী প্রকল্প সেলে ‘ড্রপবক্স’ রাখা আছে। সেখানেই জমা দিতে হবে আবেদন পত্র। শনিবার, রবিবার ও সরকারি ছুটির দিন বাদে (Rupashree Prakalpa Recruitment 2024)।

আরও পড়ুন: কোন ব্যাঙ্কে টাকা রাখলে মার যায়না টাকা? ৩ ব্যাংকের নাম জানাল RBI

রূপশ্রী প্রকল্পে কিভাবে পরীক্ষা হবে? (How will the test be Rupashree Prakalpa Recruitment?)

লিখিত পরীক্ষা, কম্পিউটার পরীক্ষা ও ব্যক্তিত্বের পরীক্ষা হবে। এরজন্য থাকবে যথাক্রমে ১০০ নম্বর, ৪০ নম্বর ও ১০ নম্বর। মোট ১৫০ নম্বরের পরীক্ষা। তবে, এর পাশাপাশি প্রাথীকে যেকোন সরকারি বা বেসরকারি জায়গায় ৩ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

রূপশ্রী প্রকল্পে আবেদনের শেষ তারিখ কবে? (When is the last date of application for Rupashree Prakalpa?)

১১ জানুয়ারি ২০২৪ বিকাল সাড়ে ৫টার মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।