রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Matchstick Puzzle: 4 × 4 = 7, ২টি কাঠি সরালেই মিলবে অঙ্ক, এই পাজল সমাধান করতে গিয়ে মাথা চুলকায় জিনিয়াসরাও

এই ফটোতে দৃশ্যমান সমীকরণে ২টি ম্যাচস্টিক সরালে সমাধান পাওয়া যাবে। ব্রেন টিজারের একটি অতি জনপ্রিয় রূপ হল ম্যাচস্টিক পাজল (Matchstick Puzzle)। যারা সাধারণত পাজল খুঁজে থাকেন, তাঁদের মধ্যে অনেকেরই প্রিয়…

এই ফটোতে দৃশ্যমান সমীকরণে ২টি ম্যাচস্টিক সরালে সমাধান পাওয়া যাবে। ব্রেন টিজারের একটি অতি জনপ্রিয় রূপ হল ম্যাচস্টিক পাজল (Matchstick Puzzle)। যারা সাধারণত পাজল খুঁজে থাকেন, তাঁদের মধ্যে অনেকেরই প্রিয় বিষয়ে পরিণত হয়েছে ম্যাচস্টিক পাজলটি। আজকের এই প্রতিবেদনে শেয়ার করা হয়েছে একটি ম্যাচস্টিক পাজল। যা সমাধান করার মাধ্যমে সমীকরণটিকে গাণিতিকভাবে ঠিক করতে হবে।

Matchstick Puzzle

 

লজিক্যাল ম্যাচস্টিক পাজল হচ্ছে সেই বিশেষ প্রকৃতির পাজল যেখানে ম্যাথ পাজল (Math Puzzle), রিডল (Riddle), ফটো পাজল (Photo Puzzle) প্রভৃতির দেখা একসঙ্গে পাওয়া যায়। সোশ্যাল মিডিয়ায় ব্রেন টিজার অন্যতম জনপ্রিয় বিষয়ে পরিণত হয়েছেন। মস্তিষ্ককে পরিশ্রম করানোর জন্য ইন্টারনেটের জগতে নানান রকমের ম্যাচস্টিক পাজল উপলব্ধ রয়েছে। আপনিও যদি সমাধান করার জন্য ম্যাচস্টিক পাজল খুঁজে থাকেন, ঠিক জায়গায় এসেছেন। কারণ, এই প্রতিবেদনে একটি বেশ জটিল প্রকৃতির ম্যাচস্টিক পাজল দেওয়া হয়েছে।

Matchstick Puzzle

আজকের এই ম্যাচস্টিক পাজলের দিকে তাকালে দেখা যায়, একটি নীল রঙের ফটোর উপরে ম্যাচস্টিক ব্যবহার করে একটি গাণিতিক সমীকরণ লেখা রয়েছে। সমীকরণটি হল ‘4 × 4 = 7’। এই সমীকরণটি গাণিতিকভাবে ভুল। এক্ষেত্রে আপনার কাজ হবে ২টি ম্যাচস্টিক সরিয়ে সমীকরণটিকে নির্ভুল করা। প্রথমে দেখে মনে হতে পারে, এটি হয়তো সমাধান করা সম্ভব নয়। কিন্তু ধৈর্য্য ধরে সঠিক সমীকরণ বানানোর চেষ্টা করলে শেষ পর্যন্ত ঠিকই পারা যাবে। এবার তাহলে দেখুন সমাধান করতে পারছেন কিনা। পারলেন? না পারলে প্রতিবেদনে দেওয়া সমাধানটি দেখতে পারেন।

Matchstick Puzzle