রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

দেশ জুড়ে ধাক্কা! এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, আপনার অ্যাকাউন্ট নেই তো?

RBI Update: আবারও লাইসেন্স হারালো ভারতের এক ব্যাঙ্ক। উক্ত ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে। ব্যাঙ্কটির লাইসেন্স বাতিল হওয়ার কারণে প্রভাবিত হয়েছে…

RBI Update: আবারও লাইসেন্স হারালো ভারতের এক ব্যাঙ্ক। উক্ত ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) তরফে। ব্যাঙ্কটির লাইসেন্স বাতিল হওয়ার কারণে প্রভাবিত হয়েছে গ্রাহক পরিষেবাও। আপনার এই ব্যাঙ্কে অ্যাকাউন্ট নেই তো? চলুন ঝটপট জেনে নেওয়া যাক, ভারতের কোন ব্যাঙ্কের লাইসেন্স বাতিল হয়েছে (RBI Update)।

RBI Update

Which banks licence has been cancelled By RBI? (RBI Update)

আরবিআই (RBI) সম্প্রতি শংকররাও পূজারী নুতন নগরী সহকারী ব্যাঙ্ক লিমিটেডের (Shankarrao Pujari Nutan Nagari Sahakari Bank) লাইসেন্স বাতিল করেছে। চলতি বছরেই ৪ঠা ডিসেম্বর তারিখে ব্যবসা বন্ধ হয়েছে। যার ফলে ব্যাঙ্ক পরিষেবাও এর উপলব্ধ নেই। সিদ্ধান্তের স্বপক্ষে আরবিআই-এর দাবি, শংকররাও পূজারী নুতন নগরী সহকারী ব্যাঙ্ক লিমিটেডের কাছে পর্যাপ্ত পরিমাণে মূলধন নেই। পাশাপাশি এর আয়ের সম্ভাবনাও বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরবিআই-এর এই সিদ্ধান্তের পরেই গ্রাহকদের মাথায় ঘুরফের করছে একাধিক প্রশ্ন। তাঁদের টাকার কী হবে? ব্যাঙ্কে সঞ্চিত টাকা কি তাঁরা ফেরত পাবেন? পেলেও ফেরত পাওয়া টাকার পরিমাণ কত হবে? এই প্রশ্নের উত্তরই নিম্নে দেওয়া হল।

Aadhaar Update

ব্যাঙ্কের গ্রাহকরা কি টাকা ফেরত পাবেন? (Will Bank account holders get their money back?)

এক্ষেত্রে জানিয়ে রাখি, ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে যে, ডিপোজিট ইন্স্যুরেন্স ও ক্রেডিট গ্যারেন্টি নিগমের আওতায় ৯৯.৮৫% গ্রাহকই টাকা ফেরত পেয়ে যাবেন। এক্ষেত্রে এই গ্রাহকরা তাঁদের টাকা আংশিকভাবে পাবেন না, পুরো টাকাই ফেরত পাবেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফেও জানানো হয়েছে যে, উক্ত ব্যাঙ্ক নিজের পরিস্থিতির উপরে ভিত্তি করে কোনোভাবেই ডিপোজিট হওয়া ১০০% টাকা ফেরত করতে পারবে না।

RBI Update

ইতিমধ্যে ব্যাঙ্ক বন্ধ করার জন্য নির্দেশিকা পাঠানো হয় গেছে কোঅপারেশন কমিশনার ও রেজিস্ট্রার কোঅপারেটিভ সোসাইটির থেকে। ব্যাঙ্ক বন্ধের নির্দেশিকা জারি করার পাশাপাশি লিক্যুয়িডিটার নিয়োগ করার নির্দেশও দেওয়া হয়েছে।