রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Ration Card Update: পুজোর মাসে অতিরিক্ত রেশন দিচ্ছে রাজ্য সরকার! কোন কার্ডে কতটা রেশন পাবেন? জেনে নিন

Ration Card Update: পুজোর মাসে প্রকাশ্যে রেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। চলতি মাসে অতিরিক্ত রেশন পেতে চলেছেন রাজ্যের বাসিন্দারা। তবে সবাই এই সরকারি পরিষেবা পাবেন না। কারণ রাজ্যের বিশেষ কিছু অংশের…

Ration Card Update: পুজোর মাসে প্রকাশ্যে রেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। চলতি মাসে অতিরিক্ত রেশন পেতে চলেছেন রাজ্যের বাসিন্দারা। তবে সবাই এই সরকারি পরিষেবা পাবেন না। কারণ রাজ্যের বিশেষ কিছু অংশের মানুষদেরকেই এই পরিষেবার সুবিধা নেওয়ার সুযোগ দেওয়া হবে। কারা পাবেন? কারা পাবেন না? ঠিক কতটা অতিরিক্ত রেশন দেওয়া হবে উপভোক্তাদের? এই সমস্ত প্রশ্নের উত্তরই আজকের এই প্রতিবেদনে জেনে নেওয়া যাক।

Ration Card Update

চলতি বছরের অক্টোবরে অর্থাৎ পুজোর মাসে রেশন কার্ডধারীরা নিজেদের রেশন কার্ডের টাইপের উপর ভিত্তি করে রেশন পাবেন। কোন কার্ডধারী কতটা রেশন পাবেন? সেই তালিকায় তুলে ধরা হল। এই রেশনগুলো মূলত দুয়ারে সরকার ক্যাম্পে উপভোক্তাদের দেওয়া হবে। যা দেবে রেশন ডিলাররাই।

কার্ড অনুযায়ী রেশনের পরিমাণ(Ration items and quantity as per Ration card type)

১. এএওয়াই (AAY): এই কার্ড থাকা প্রত্যেকটি পরিবার ২১ কেজি করে চাল পাওয়ার পাশাপাশি ১৩ কেজি ৩০০ গ্রাম আটা কিংবা ১৪ কেজি গম পাবেন।

২. এসপিএইচএইচ (SPHH) ও পিএইচএইচ (PHH): এই দুই কার্ডের অধীনে দেওয়া সামগ্রীর পরিমাণ প্রায় সমান। এক্ষেত্রে বিনামূল্যে পরিবারের সদস্য অনুযায়ী রেশন দেওয়া হবে। উপভোক্তারা মাথাপিছু ৩ প্যাকেট আটা বা ২ কেজি গম এবং ৩ কেজি চাল পাবেন।

৩. আরকেএসওয়াই ওয়ান (RKSY 1): এই রেশন কার্ড থাকলে রেশন কার্ড হোল্ডাররা পরিবারের সদস্যপিছু ২ কেজি আটা ও ৩ কেজি চাল পাবেন। আটা যদি না থাকে, তখন গম দেওয়া হয়।

৪. আরকেএসওয়াই টু (RKSY 2): এই রেশন কার্ড থাকলে রেশন কার্ড হোল্ডাররা পরিবারের সদস্যপিছু ১ কেজি আটা ও ৫ কেজি চাল পাবেন। আটা যদি না থাকে, তখন গম দেওয়া হয়।

Ration Card Update

Extra Ration by state government (Ration Card Update)

*রেশন কার্ড হোল্ডার জঙ্গল মহলের বাসিন্দা হলে অতিরিক্ত রেশন পাবেন।

১. এএওয়াই (AAY): এই কার্ড থাকা প্রত্যেকটি পরিবার ৮ কেজি করে চাল ও ৩ কেজি গম পাবেন।
২. পিএইচএইচ (PHH): এই কার্ডের অধীনে বিনামূল্যে পরিবারের সদস্যরা মাথাপিছু ৬ কেজি চাল পাবেন।
৩. আরকেএসওয়াই ওয়ান (RKSY 1): এই কার্ডের অধীনে বিনামূল্যে পরিবারের সদস্যরা মাথাপিছু ৬ কেজি চাল পাবেন।

এছাড়াও চা বাগানের কর্মীরা ও পাহাড়ের বাসিন্দারা পশ্চিমবঙ্গ সরকারের অতিরিক্ত রেশন পাওয়ার সুযোগ পাবেন।