রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

কিছুক্ষণেই ধেয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, ঝড়ে কাঁপতে চলেছে দক্ষিণবঙ্গের ৬ জেলা! লেটেস্ট আপডেট IMD-এর

Weather Report: আগেই আবহাওয়া দফতরের (Weather Department) তরফে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার ব্যাপারে সম্ভাবনা জারি করেছিল। সেটাই এবার সত্যি হতে চলেছে। শুক্রবারে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি 'মিধিলি' নামক ঘূর্ণিঝড়ে পরিণত হতে…

Weather Report: আগেই আবহাওয়া দফতরের (Weather Department) তরফে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার ব্যাপারে সম্ভাবনা জারি করেছিল। সেটাই এবার সত্যি হতে চলেছে। শুক্রবারে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ‘মিধিলি’ নামক ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। এই নাম দেওয়া হয়েছে মালদ্বীপের (Maldives) তরফে। যদিও এই ঘূর্ণিঝড় নিয়ে পশ্চিমবঙ্গের মাথাব্যথার তেমন কোনো ব্যাপার নেই। কারণ এই ঝড় বাংলাদেশের দিকে চলে যাবে বলে দাবি করা হয়েছে।

Weather Report

পশ্চিমবঙ্গ আবহাওয়া আপডেট (West Bengal Weather update)

আবহাওয়া দফতর সূত্রে খবর, ‘মিধিলি’ নামক এক ঘূর্ণিঝটির প্রথমে উত্তর-পূর্ব দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা আছে। তারপরে এই ঝড় খেপুপাড়া ও মংলা এলাকার মধ্যে দিয়ে ১৮ নভেম্বর তারিখে ভোরের দিকে বাংলাদেশে প্রবেশ করবে। ‘মিধিলি’-এর তীব্রতা বাংলাদেশেই প্রদর্শিত হওয়ার সম্ভাবনা বেশি থাকলেও পশ্চিমবঙ্গে এর প্রভাব প্রদর্শিত হওয়ার কথা একদমই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ দফতরের তরফে দাবি করা হয়েছে এই ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টি হতে পারে।

বলা হয়েছে যে, আজকে তথা শুক্রবারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতিভারী মাত্রার বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্তভাবে উপকূলবর্তী এলাকায় বৃষ্টি হতে পারে, যা চলতে পারে পরের দিন তথা শনিবার পর্যন্ত। একইসঙ্গে ঝোড়ো হাওয়া বওয়ারও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। এই ঝোড়ো হাওয়ার গতিবেগে সাধারণ এলাকায় ৪০-৫০ কিমি/ঘন্টা গতিবেগে ও উপকূলবর্তী এলাকায় ৭০ কিমি/ঘন্টা হতে পারে।

South Bengal Weather Report

পশ্চিমবঙ্গের বৃষ্টির পূর্বাভাস (West Bengal Rain Forecast)

১. পূর্বাভাস অনুযায়ী, দুই ২৪ পরগনা জেলায় অতিভারী বৃষ্টি হতে পারে।
২. হাওড়া ও পূর্ব মেদিনীপুরে ভারী মাত্রার বৃষ্টি হওয়ার সম্ভাবনা জারি করা হয়েছে।
৩. কলকাতা সহ মুর্শিদাবাদ, নদীয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টি হতে পারে।
৪. ক্ষয়ক্ষতির আশঙ্কায় আবহাওয়া দফতরের তরফে মৎস্যজীবীদের গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।