রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Primary TET Examination: প্রাইমারী টেট পরীক্ষার্থীদের জন্য জরুরি ঘোষণা, এই নির্দেশ না মানলে বাতিল পরীক্ষা

Primary TET Examination: সম্প্রতি ২৪শে ডিসেম্বর রাজ্যে শুরু হতে চলেছে প্রাথমিক শিক্ষা পরিষদ এর পরিচালনায় টেট পরীক্ষা Primary TET Examination। টেট পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে হয় সেদিকে লক্ষ্য রাখছে রাজ্য সরকার।…

Primary TET Examination: সম্প্রতি ২৪শে ডিসেম্বর রাজ্যে শুরু হতে চলেছে প্রাথমিক শিক্ষা পরিষদ এর পরিচালনায় টেট পরীক্ষা Primary TET Examination। টেট পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে হয় সেদিকে লক্ষ্য রাখছে রাজ্য সরকার। আর সেই লক্ষ্যে রাজ্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিতে চলেছে। টেট পরীক্ষার দিন পরীক্ষা কেন্দ্রগুলি যেমন থাকবে মোবাইল ফ্রি অপরদিকে পরীক্ষা কেন্দ্রে কোনো পরীক্ষার্থী ব্যবহার করতে পারবে না তাবিজ, মাদুলি এমনকি বিবাহিত মহিলারা শাঁখা পলা পর্যন্ত পড়ে যেতে পারবেন না বলে নির্দেশ দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ। এমনকি পর্ষদ কড়া বার্তা দিয়ে জানিয়েছে যে যদি কোনো পরীক্ষার্থী ভবাবেগের বসেই এই নিয়ম লঙ্ঘন করে তাহলে সেই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল পর্যন্ত হতে পারে। বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Primary TET Examination New Guideline

এর আগে ১০ই ডিসেম্বর প্রাইমারি টেট পরীক্ষা হবার দিন স্থির হয়েছিল। ওইদিন দুপুর ১২টা থেকে আড়াইটা পর্যন্ত পরীক্ষা চলার কথা ছিল। কিন্তু যান্ত্রিক কিছু ত্রুটি দূর করার জন্য সেই দিনটি বদলে ২৪ শে ডিসেম্বর করা হয়েছে। গত সোমবার টেট পরীক্ষার দিন পরিবর্তনের কথা ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রায় পাঁচ বছর পর পশ্চিমবঙ্গে শুরু হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা Primary TET Examination। এই টেট পরীক্ষায় যাতে কোন সমস্যা না হয় সেইদিকে করা নজর রাখছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Primary TET Examination

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল ইতিমধ্যেই সংবাদ মাধ্যমিকে জানিয়েছেন যে, ‘ টেটে কেউই এবার মোবাইল নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারবেন না। গত বছর পর্ষদের অবজার্ভাররা আগাম অনুমতি নিয়ে এবং রেকর্ড রেখে মোবাইল সহ কেন্দ্রে ঢুকেছিলেন। এবার তাঁদের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা থাকছে। পর্ষদের সঙ্গে যোগাযোগ করতে হলে তাঁদের বাইরে গিয়ে ফোন করতে হবে। ফোন জমা রাখার জন্য তৈরি হবে ‘ক্লোক রুম।’

Krishak Bandhu Prakalpa 2023
ডিসেম্বরে অ্যাকাউন্টে ঢুকবে ২ হাজার থেকে ৫ হাজার টাকা, কারা পাবেন? লিস্ট দেখুন

তিনি আরো বলেছেন যে গয়না তো বটেই এমনকি ধাতব কোনো কিছু নিয়েও পরীক্ষা কেন্দ্রের ভিতরে প্রবেশ করা যাবে না। এর পাশাপাশি আগের মত পরীক্ষা কেন্দ্রের ভিতরে লাইনে দাঁড়িয়ে পরীক্ষার্থীদের বায়োমেট্রিক চাপ দিতে হবে না। পরীক্ষার্থীরা যে সিটে বসে থাকবেন সেই সিটে তাদের কাছে গিয়ে বায়োমেট্রিক ছাপ দিয়ে আনা হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে। জলের বোতল, জুস এই সমস্ত জিনিস নিয়েও প্রার্থীরা পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। পরীক্ষার্থীদের জন্য জলের পাউচের ব্যবস্থা করেছে পর্ষদ। এমনকি পরীক্ষা কেন্দ্রের ভিতরে মহিলারা শাঁখা পলাও পড়ে যেতে পারবেন না তবে এই নিয়ে দ্বিমতের সঞ্চার হলেও কোনো কিছুই মানতে রাজি নয় প্রাথমিক শিক্ষা পর্ষদ।