রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Paytm Payments Bank: শাস্তির মুখে পড়ল Paytm, টাকা পাঠানো যাবে না! এমনই নির্দেশ RBI-এর

Paytm Payments Bank: অবশেষে শাস্তির মুখে পড়ল Paytm Payments Bank, টাকা পাঠানো যাবে না! কিন্তু কবে থেকে টাকা পাঠানো যাবেনা তা জানেন কি? আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সেই বিষয়েই বিস্তারিত…

Paytm Payments Bank: অবশেষে শাস্তির মুখে পড়ল Paytm Payments Bank, টাকা পাঠানো যাবে না! কিন্তু কবে থেকে টাকা পাঠানো যাবেনা তা জানেন কি? আজকের এই প্রতিবেদনের মাধ্যমে সেই বিষয়েই বিস্তারিত আলোচনা করবো। কিন্তু তার আগে সবার মনে যে প্রশ্নটা বারবার ঘুরপাক খাচ্ছে সেটা হল হঠাৎ করে কেন এমন শাস্তির মুখে পড়তে হল এই সংস্থাকে। চলুন জেনে নেওয়া যাক।

কেন পেটিএমকে শাস্তির মুখে পড়তে হল? (Why Paytm Payments Bank had to be punished?)

শাস্তির কথা বলতে গেলে বলা যায় যে, বারংবার নিয়মভঙ্গ করেছে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক (Paytm Payment Bank)। আর সেই কারণেই এমন একটি শাস্তির মুখে পড়তে হল পেটিএমকে। রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।

Paytm গ্রাহকদের কি সমস্যায় পড়তে হচ্ছে? (What problems are Paytm customers facing?)

এই শাস্তির কারণে গ্রাহকরা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের ওয়ালেট, FASTags দিয়ে অনলাইনে টাকা পাঠাতে পারবেন না। মূলত ২৯ ফেব্রুয়ারির পর থেকে গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট, ওয়ালেট এবং ফাস্ট্যাগে কোনও টাকা জমা নেওয়া অথবা টপ-আপ করতে পারবেন না। কেননা, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (Paytm Payments Bank) উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কারা অনলাইনে টাকা দিতে পারবেন? (Who can pay online?)

যেসব গ্রাহকদের সেভিংস অ্যাকাউন্ট (Savings Account), ওয়ালেট বা ফাস্ট্যাগের মতো জায়গায় টাকা আছে তারাই কেবলমাত্র ফেব্রুয়ারি মাসেরপরও অনলাইনের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন।

আরও পড়ুন: Madhyamik Pass Job 2024: মাধ্যমিক পাশে চাকরি, কলকাতায় জার্নিম্যান পদে নিয়োগ চলছে

কোন কোন কাজের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে? (Has any work been banned?)

  1. রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) তরফ থেকে জানানো হয়েছে যে, যতদিন গ্রাহকদের একাউন্টে টাকা থাকবে ততদিন তারা অনলাইনে লেনদেন করতে পারবেন। এমনকি কোনোরকম নিষেধাজ্ঞা ছাড়াই সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, ফাস্ট্যাগ, ন্যাশনাল মোবিলিটি কার্ড-সহ বিভিন্ন অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন।
  2. ২৯ ফেব্রুয়ারির পর থেকে গ্রাহকরা অ্যাকাউন্ট, প্রিপেড মাধ্যম, ওয়ালেট, ফাস্ট্যাগ, এমসিএমসি কার্ডের মাধ্যমে লেনদেন করতে পারবেন না।