রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

বাড়ি বসেই আধারে আপডেট করুন মোবাইল নম্বর, শিখে নিন সহজ পদ্ধতি

Aadhaar Update: আধার কার্ডে (Aadhaar Update) মোবাইল নম্বর আপডেট করতে চান? কিন্তু করার কথা ভেবেই মাথা ব্যথা হয়ে যাচ্ছে? লম্বা লাইনে দাঁড়িয়ে আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করার সময় পাচ্ছেন…

Aadhaar Update: আধার কার্ডে (Aadhaar Update) মোবাইল নম্বর আপডেট করতে চান? কিন্তু করার কথা ভেবেই মাথা ব্যথা হয়ে যাচ্ছে? লম্বা লাইনে দাঁড়িয়ে আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট করার সময় পাচ্ছেন না? এই প্রশ্নগুলোর উত্তর যদি ‘হ্যাঁ’ হয়ে থাকে, জানিয়ে রাখি, চিন্তা করার প্রয়োজন নেই। কারণ পোস্ট অফিসের এক বিশেষ পরিষেবার অধীনে বাড়িতে বসেই আধার কার্ডের মোবাইল নম্বর আপডেট করা যাবে। নিম্নে এই বিষয়ে বিস্তারে আলোচনা করা হল।

Aadhaar card update

বাড়িতে বসে আধারে মোবাইল নম্বর আপডেট করবেন কীভাবে? (How to update mobile number in Aadhaar Card without going any centre?) Aadhaar Update

১. প্রথমে গুগল সার্চ বারে যেতে হবে। সেখানে গিয়ে টাইপ করতে হবে ‘ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক’ (India Post Payments Bank)।
২. এরপরে নীচে দেখতে পাওয়া যাবার ‘আইপিপিবি কাস্টোমার’ (IPPB Customer)। অপশনে ক্লিক করতে হবে।
৩. ক্লিক করার পরে সামনে দেখতে পাওয়া যাবে ‘ডোরস্টেপ ব্যাঙ্কিং সার্ভিস রিকোয়েস্ট ফর্ম’ (Doorstep Banking Service Request Form)। এর অধীনে খুঁজতে হবে ‘আধার মোবাইল আপডেট’ (Aadhaar Mobile Update) নামক চেকবক্স।
৪. চেকবক্সে ক্লিক করার পরে নিম্নে থাকা ফাঁকা স্থানগুলো প্রয়োজনীয় ও সঠিক তথ্য সহ পূরণ করতে হবে।
৫. ‘টার্মস এন্ড কন্ডিশন’ (Terms & Condition)-এ ‘agree’ করার পরে ক্যাপচা কোড পূরণ করতে হবে।
৬. সবশেষে ‘সাবমিট’ (Submit) বাটনে ক্লিক করতে হবে।
৭. আবেদন সাবমিট করার পরে ভেরিফিকেশন কোড আসবে।
৮ এরপরে পোস্ট অফিসের কোনো কর্মচারী আপনার বাড়ি যাবে এবং আধারে মোবাইল নম্বর আপডেট সংক্রান্ত কাজ করে দেবে। এর পরিবর্তে দিতে হবে মাত্র ৪০-৬০ টাকা এবং বাড়িতে বসেই মোবাইল নম্বর আপডেট হয়ে যাবে আধার কার্ডে।