রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

যেতে হবে না দার্জিলিং, ঘুরে আসুন কলকাতার কাছের অচেনা এক পাহাড় থেকে, মিলবে স্বর্গসুখ

Mahendragiri Hills: পাহাড়-পর্বত আপনাকে আকর্ষণ করে? আশেপাশেই কোনো পার্বত্য এলাকায় ঘুরতে যেতে চাইছেন? উত্তর 'হ্যাঁ' হলে এসে গেছেন একদম সঠিক ঠিকানায়। কারণ এই প্রতিবেদনে শেয়ার করা হয়েছে ভ্রমণের জন্য উপযুক্ত…

Mahendragiri Hills: পাহাড়-পর্বত আপনাকে আকর্ষণ করে? আশেপাশেই কোনো পার্বত্য এলাকায় ঘুরতে যেতে চাইছেন? উত্তর ‘হ্যাঁ’ হলে এসে গেছেন একদম সঠিক ঠিকানায়। কারণ এই প্রতিবেদনে শেয়ার করা হয়েছে ভ্রমণের জন্য উপযুক্ত এক দুর্দান্ত জায়গার নাম। স্থানটির নাম হল ‘মহেন্দ্রগিরি পর্বত’ (Mahendragiri Hills)। কখন যাওয়া উচিত? কীভাবে যাবেন? কোথায় থাকবেন? এই সমস্ত প্রশ্নের উত্তর নিম্নে আলোচনা করা হল।

Mahendragiri Hills

মহেন্দ্রগিরি পর্বত (Mahendragiri Hills)

মহেন্দ্রগিরি পর্বত রয়েছে বাংলার পড়শী রাজ্যতেই। ওড়িশা রাজ্যের গজপতি জেলায় অবস্থিত এবং পূর্বঘাট পর্বতমালার অংশ হল মহেন্দ্রগিরি পর্বত। এটি গাঞ্জাম জেলার বহরমপুর শহরের কাছেও অবস্থিত। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় এই পর্বত ভগবান পরশুরামের আবাস। এই কারণে এটি তীর্থস্থান হিসাবে জনপ্রিয়তা অর্জন করেছে। পার্বত্য ভূমিরূপ ও অপরূপ প্রাকৃতিক পরিবেশের কারণেও আদর্শ ট্রেকিং স্থান হিসাবে পরিচিত লাভ করেছে এই এলাকা। নীল আকাশ স্পর্শ করা পর্বতের দৃশ্য আপনাকে মুগ্ধ করে দেবে। এখানকার চোখজুড়ানো পরিবেশ সকালের দিকে আরও সুন্দর হয়ে ওঠে।

Short Film
Short Film: টসটসে রোম্যান্টিক দৃশ্যে ভরপুর এই শর্ট ফিল্ম, একা দেখুন কানে হেডফোন দিয়ে

কখন যাবেন?

মহেন্দ্রগিরি পর্বত বেড়াতে যাওয়ার একদম উপযুক্ত সময় হল অক্টোবর (October) থেকে ফেব্রুয়ারি (February) মাস। এই সময়ের মধ্যে গেলে আপনি এলাকার মনোরম দৃশ্য উপভোগ করার সুযোগ পাবেন।

যাবেন কীভাবে?

বাইক, ট্যাক্সি ও বাস এই তিনভাবে যাওয়া যায় মহেন্দ্রগিরি পর্বতে। ভুবনেশ্বর থেকে মহেন্দ্রগিরি পর্বতের মোট দূরত্ব ২৪৫.২ কিমি। যেতে মোট সময় লাগবে ৫ ঘন্টা ১৯ মিনিট। জানিয়ে রাখি ভুবনেশ্বর থেকে প্রথমে যেতে হবে বহরমপুরে, এক্ষেত্রে সময় লাগবে ২ ঘন্টা ২৯ মিনিট। এরপরে যেতে হবে বহরমপুর থেকে মহেন্দ্রগিরিতে, সময় লাগবে ২ ঘন্টা ১৫ মিনিট।

Mahendragiri Hills

কোথায় ঘুরবেন? (How to go to Mahendragiri Hills?)

মহেন্দ্রগিরির মোট তিন শৃঙ্গ রয়েছে। এগুলো হল- ভীমা মন্দির শৃঙ্গ, অর্জুন মন্দির শৃঙ্গ এবং জগন্নাথ মন্দির শৃঙ্গ। এখানে ভগবান শিব ও পরশুরামের মন্দির রয়েছে। এছাড়াও রয়েছে কুন্তী মাতা, যুধিষ্ঠির ও ভীমার মন্দির। দক্ষিণ-পূর্ব ওড়িশা জুড়ে এখানে পালিত হওয়া মহাশিবরাত্রি বেশ জনপ্রিয়।

কোথায় থাকবেন? (where to stay when visiting Mahendragiri Hills?)

মহেন্দ্রগিরি পর্বতে বেড়াতে গেলে থাকার ব্যাপারে অসুবিধার মুখে পড়তে হবে না। আশেপাশে রিসর্টের পাশাপাশি হোমস্টের সুবিধাও পাওয়া যাবে।