রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

মাধ্যমিকে ভাল নম্বর এনে দেবে এই কায়দাগুলি, শিক্ষকরাও অনুমতি দিল

Madhyamik Exam Suggestion: আর মাত্র হাতেগোনা কয়েকদিন বাকি মাধ্যমিক পরীক্ষার। আর তারপরই জীবনের প্রথম বড় পরীক্ষার (WBBSE) মুখোমুখি হবেন ছাত্র-ছাত্রীরা। সকলেই চায় এই পরীক্ষায় ভালো নম্বর পেতে। আর সেইজন্য সারাবছর…

Madhyamik Exam Suggestion: আর মাত্র হাতেগোনা কয়েকদিন বাকি মাধ্যমিক পরীক্ষার। আর তারপরই জীবনের প্রথম বড় পরীক্ষার (WBBSE) মুখোমুখি হবেন ছাত্র-ছাত্রীরা। সকলেই চায় এই পরীক্ষায় ভালো নম্বর পেতে। আর সেইজন্য সারাবছর জোর কদমে চলে প্রস্তুতি। বিভিন্ন সাজেশন বই থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকার দেওয়া টিপস (Madhyamik Exam Suggestion) সবকিছুই যেন এইসময় বেদবাক্য।

তবে, এসব কিছুর পরেও আজকের এই প্রতিবেদনের মাধ্যমে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2024) ছাত্র ছাত্রীদের জন্য থাকবে লাস্ট মিনিটের সাজেশন টিপস। যেগুলি তাদের পরীক্ষাকে ভালো করতে কাজে আসবে। আর এই টিপস গুলি দিয়েছেন রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদের ডেপুটি সেক্রেটারি ডক্টর পার্থ কর্মকার (Partha Karmakar)। চলুন সবিস্তারে জেনে নেওয়া যাক।

পেনর ব্যবহার (Use the pen Madhyamik Exam Suggestion)

অনেকক্ষেত্রেই দেখা যায় যে, ছাত্রছাত্রীরা জীবনের প্রথম বড় পরীক্ষা দেওয়ার কারণে অনেক পরিপাটি ভাবে সবকিছু করতে চায়। আর সেই জায়গায় দামি দামি অনেক পেন কিনে থাকে। তবে, পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে দামি পেনের চেয়ে ধরতে এমনকি লিখতে সুবিধা হয় এমন পেন বেশি জরুরি। আর সেটিকে আগে থেকেই গুছিয়ে রাখতে হবে।

আরও পড়ুন: জরুরিকালীন ২৫ শতাংশ টাকা তুলতে পারবেন, পেনশনের নিয়মে বড়সড় বদল!

উত্তর লেখার পদ্ধতি (Madhyamik Exam Suggestion)

  1. পরীক্ষায় অনেক শর্ট প্রশ্ন থাকে। আর তাতে যদি পুরো নম্বর পেতে চাও তাহলে তিনি গোটা বইটিকে খুঁটিয়ে পড়ার পরামর্শ দিচ্ছেন।
  2. পড়ুয়াদের লেখার ক্ষেত্রে শুধুমাত্র নীল ও কালো রঙের পেন ব্যবহার করার কথা বলছেন।
  3. পরীক্ষার খাতায় লেখার ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্ন ভাবে লেখার কথা বলেছেন।
  4. যতটুকু প্রয়োজন ততটুকুই লেখার কথা বলেছেন। অতিরিক্ত লেখার প্রয়োজন নেই বলে জানিয়েছেন।
  5. গুরুত্বপূর্ণ কিওয়ার্ড গুলিকে আন্ডারলাইন করতে বলেছেন।