রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

মাধ্যমিকে এল এই বিশেষ পরিবর্তন, এবার আরও ভাল হবে পরীক্ষা, ঝুড়ি ঝুড়ি নম্বর পাবে পড়ুয়ারা

Madhyamik Exam: প্রশ্নফাঁস অসম্ভব! এবার তেমনই ব্যবস্থা করলো পর্ষদ। প্রতিবছরই মাধ্যমিকের (Madhyamik) প্রশ্নপত্র লিক হওয়া নিয়ে বড়সর ঝামেলার মুখে পড়ে পর্যদ কর্তৃপক্ষ। আর এবার এই ঝামেলা থেকে মুক্তি পেতে চরম…

Madhyamik Exam: প্রশ্নফাঁস অসম্ভব! এবার তেমনই ব্যবস্থা করলো পর্ষদ। প্রতিবছরই মাধ্যমিকের (Madhyamik) প্রশ্নপত্র লিক হওয়া নিয়ে বড়সর ঝামেলার মুখে পড়ে পর্যদ কর্তৃপক্ষ। আর এবার এই ঝামেলা থেকে মুক্তি পেতে চরম পদক্ষেপ নিল পর্ষদ। কিন্তু কি সেই পদক্ষেপ তাই ভাবছেন নিশ্চই? তাহলে বলে রাখি যে, ফাঁস রুখতে প্রশ্নে কোডের ব্যবস্থা করলো মধ্যশিক্ষা পর্ষদ। বিষয়টি বেশ অভিনব। এমনকি যথেষ্ঠ সিকিওরও।

Madhyamik Exam 2024 Big Update Know In Details

Madhyamik Exam

জানা গিয়েছে যে, প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য আলাদা আলাদা প্রশ্নে কোড থাকবে। উত্তরপত্রে ছাত্র-ছাত্রীরা তার প্রশ্নের কোড লিখতে হবে। নয়া এই প্রযুক্তির সাহায্যেই এবার প্রশ্ন পত্র রুখতে পারবে বলেই মনে করছে পর্ষদ। এই বিষয়টি প্রসঙ্গে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় (Ramanuj Ganguly) বলেছেন যে, গতবারও দেখা গিয়েছে প্রশ্নের ছবি তুলে সোশ্যাল সাইটে ভাইরাল (Viral) হওয়ার ঘটনা। তাই আমরা এবার এই পদক্ষেপ নিচ্ছি।

Bank Locker Rule

এমনকি তিনি আরও বলেছেন যে, প্রশ্নপত্রের প্রত্যেকটি পাতায় এই কোডের ব্যবহার থাকবে। এর ফলে যে ভাবেই ছবি তুলুক না কেন আমাদের নজরে সেই কোড চলে আসবে। যে প্রশ্নপত্রের ছবি তোলা হবে সেই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করা হবে। তার কথায় পরীক্ষা শুরুর পর প্রশ্নের ছবি তুলে তা বাইরে পাচার করাটা তো কোনও সাধু প্রয়াস নয়। পরীক্ষা ব্যবস্থা সম্পর্কে বিভ্রান্তি ও সন্দেহ তৈরি করাই এর উদ্দেশ্য।

Madhyamik Exam

আর তাই এই প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষা কেন্দ্রেই নির্দিষ্ট ব্যক্তিকে ধরা সম্ভব। সে পরীক্ষার্থী হলে তার পরীক্ষাও বাতিল করা হবে। এছাড়া পরীক্ষা কেন্দ্রের ইনভিজিলেটররা প্রশ্ন বিলির সময়েই পরীক্ষার্থীদের ডেসক্রিপটিভ রোল (ডিআর) শিটে সেই সিরিয়াল নম্বর উল্লেখ করবেন। ডিআর শিটে পরীক্ষার্থী ও ইনভিজিলেটর দুজনকেই সই করতে হবে। এবার শুধু দেখার পালা এই পদ্ধতি অবলম্বন করে কতটা প্রশ্নপত্র ফাঁস রোধ করা যায়।