রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

LPG E-KYC For Blinds: অন্ধ মানুষের নামে গ্যাস কানেকশন থাকলে E-KYC কিভাবে হবে? সুন্দর উপায় জানাল সরকার

LPG E-KYC For Blinds: কিছুদিন ধরেই শোনা যাচ্ছে যে, এবার থেকে LPG E-KYC না করলে মিলবে না গ্যাস। যার কারণে গ্যাসের অফিসের সামনে লম্বা লাইন পড়ছে। আর যা নজর এড়ায়নি…

LPG E-KYC For Blinds: কিছুদিন ধরেই শোনা যাচ্ছে যে, এবার থেকে LPG E-KYC না করলে মিলবে না গ্যাস। যার কারণে গ্যাসের অফিসের সামনে লম্বা লাইন পড়ছে। আর যা নজর এড়ায়নি কারোর। মূলত ডিজিটাল ভারতে আরও বেশি করে স্বচ্ছতা আনতে চলেছে সরকার। জনগণকে গ্যাস সংক্রান্ত আরও বেশি সুযোগ সুবিধা পাইয়ে দিতেই এমন একটি পদক্ষেপ নিয়েছে সরকার (LPG E-KYC For Blinds)।

তবে, লম্বা লাইনে দাঁড়িয়ে KYC করা অনেকের পক্ষেই সম্ভব হচ্ছে না। এমনকি লাইনে দাঁড়িয়েও নানান রকম সমস্যার সৃষ্টি হচ্ছে। আর যার কারণে বাড়িতে এসে KYC করানোর কথা ভাবা হচ্ছে। কিন্তু অন্ধ মানুষের ক্ষেত্রে কিভাবে KYC হবে তা জানেন কি?

প্রথমে জানা যাক বাড়িতে এসে KYC করানোর প্রক্রিয়া (First let’s know the process of KYC at home)

গ্রাহকদের গ্যাস সিলিন্ডার দেওয়ার সময়েই তাঁদের বাড়িতে বায়োমেট্রিক যাচাইয়ের যন্ত্র নিয়ে যাবেন ডেলিভারি বয়েরা। ৭০ থেকে ৮০ শতাংশ ডেলিভারি বয়ের কাছে থাকবে এই যন্ত্র। রান্নার গ্যাসের ভর্তুকি পাওয়ার জন্য যে আধার কার্ড ব্যবহার করা হয় শুধুমাত্র সেই তথ্যই এই বায়োমেট্রিক পদ্ধতিতে যাচাই করা হবে বলে। এর ফলে বায়োমেট্রিক যাচাইয়ের জন্য গ্রাহকদের আর দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না।

Aadhaar Card Update: আধার আপডেটে বেনিয়ম দেখলেই 50 হাজার টাকা ফাইন! কড়া বার্তা UIDAI-র

অন্ধ মানুষদের ক্ষেত্রে কিভাবে KYC সম্ভব? (LPG E-KYC For Blinds)

অন্ধ মানুষের ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে সেই মানুষটির KYC সম্ভব। কিন্তু আবার অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে, ফিঙ্গার প্রিন্ট ম্যাচ করছে না। আর সেক্ষেত্রে কিভাবে তারা KYC করাবে তা কিছুই জানা যায়নি। এমনকি এখনও পর্যন্ত সরকারের তরফ থেকে এই বিষয়ে কোনো পদক্ষেপও নেওয়া হয়নি। তবে, হয়তো আগামীদিনে দৃষ্টিহীন মানুষদের কথা বিচার বিবেচনা করে কেবলমাত্র ফিঙ্গার প্রিন্টের মাধ্যমেই KYC প্রক্রিয়া সম্পূর্ণ করবে সরকার (LPG E-KYC For Blinds)।