রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Lokprasar Prakalpa: 5 বছর বন্ধ থাকার পর ফের চালু হলো এই প্রকল্প! নাম লেখালেই প্রতি মাসে মিলবে ১০০০ করে টাকা

Lokprasar Prakalpa: প্রায় ৬ বছর ধরে বন্ধ ছিল রাজ্য সরকারের (State Government) একটি দুর্দান্ত প্রকল্প। অবশেষে দীর্ঘ কয়েক বছরের প্রতীক্ষার পর আবার সেই প্রকল্প চালু হতে চলেছে। এই প্রকল্প রাজ্যবাসীদের…

Lokprasar Prakalpa: প্রায় ৬ বছর ধরে বন্ধ ছিল রাজ্য সরকারের (State Government) একটি দুর্দান্ত প্রকল্প। অবশেষে দীর্ঘ কয়েক বছরের প্রতীক্ষার পর আবার সেই প্রকল্প চালু হতে চলেছে। এই প্রকল্প রাজ্যবাসীদের জন্য খুবই কাজের। কারণ, এই প্রকল্পের দৌলতে খুব সহজেই প্রত্যেক মাসে ১০০০ টাকা পাওয়া যাবে। এই প্রকল্প নিয়ে বিস্তারে জানতে হলে পড়তে হবে এই সম্পূর্ণ প্রতিবেদন।

LokPrasar Prakalpa

প্রকল্পের নাম কী?(what is name of the scheme?)

প্রকল্পটির নাম হল লোকপ্রসার প্রকল্প (Lok Prasar Prakalpa)। এই প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের তরফে ২০১৪ সালে চালু হয়েছিল। পরে ২০১৭ সালে বন্ধ করে দেওয়া হয়। দাবি করে হয়েছে, পশ্চিমবঙ্গ সরকার আবার ২০২৩ সালে তা শুরু করতে চলেছে।

Lokprasar Prakalpa

লোকপ্রসার প্রকল্পের উদ্দেশ্য (Purpose of Lokprasar Scheme)

১. এই প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য লোকশিল্পীদের সাহায্য করার মাধ্যমে লোকশিল্পকে পুনরুজ্জীবিত করা।
২. বর্তমানে লোকশিল্প বাংলার মাটি থেকে প্রায় হারিয়ে যাওয়ার পথে। এই অবস্থায় বাংলার সংস্কৃতি বাংলার মধ্যে থেকে অবলুপ্ত হওয়া থেকে বাঁচাতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
৩. আধুনিক বিনোদনের দাপটে বর্তমানে বাংলার মাটিতে কোণঠাসা হয়ে গেছেন লোকশিল্পীরা। বিগত ৬ বছর ধরে প্রকল্পটি বন্ধ থাকার্প কারণে বহু লোকশিল্পীর নামই নথিভুক্ত হতে পারেনি। এমনটা হওয়ার ফলে লোকশিল্পীদের উপার্জনে প্রভাব পড়েছে। এই অবস্থায় লোকশিল্পীদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য সাম্প্রতিক পরিস্থিতিতে সরকারি অনুদান খুবই দরকার হয়ে পড়েছে। এই আবহেই প্রকল্পটি নতুন করে শুরু হওয়ার গুঞ্জন শোনা যাওয়ায় আশার আলো দেখলেন লোকশিল্পীরা।

LokPrasar Prakalpa

কারা লোকপ্রসার প্রকল্পে টাকা পাবে? (Beneficiary of Lokprasa Scheme)

১. আবেদনকারীর বয়স ৬০ বছরের কম হওয়া চলবেনা।
২. বিশেষ অডিশন তথা সাক্ষাৎকারের পরেই চূড়ান্ত সিদ্ধান্ নেওয়া হবে।