রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Utensils Hacks: তেঁতুল-লেবু ছাড়াই এই উপায়ে পিতল-কাঁসার বাসনপত্র হবে ঝকঝকে পরিস্কার, শিখে নিন পদ্ধতি

Utensils Hacks: বর্তমানে বাঙালির বাড়িতে স্টিল বা চিনামাটির বা কাঁচের বাসনপত্র ব্যবহার করার চল শুরু হয়েছে। তনে আজও বহু বাড়িতে কাঁসা বা পিতলের বাসনপত্র ব্যবহারের চল রয়েছে। কিছু কিছু বাড়িতে…

Utensils Hacks: বর্তমানে বাঙালির বাড়িতে স্টিল বা চিনামাটির বা কাঁচের বাসনপত্র ব্যবহার করার চল শুরু হয়েছে। তনে আজও বহু বাড়িতে কাঁসা বা পিতলের বাসনপত্র ব্যবহারের চল রয়েছে। কিছু কিছু বাড়িতে আবার পুরোনো পিতলের বাসনপত্র বছরে মাঝেমধ্যে নামিয়েও ব্যবহার করা হয়। এক্ষেত্রে দীর্ঘদিন ব্যবহৃত না হওয়ার কারণে বাসনপত্রে কালো দাগ দেখতে পাওয়া যায়। শুধুমাত্র সাবান জল ব্যবহার করেও দাগগুলো তোলা যায় না। তবে কিছু ঘরোয়া উপায় মেনে চললে সেই জেদি দাগগুলো তোলা সম্ভব।

পিতলের বাসনের কালো দাগ দূর করার ঘরোয়া উপায় (Utensils Hacks)

১. তেঁতুল জল (Tamarind Water): পাকা তেঁতুল নিয়ে গরম জলে ভিজিয়ে চটকে নিয়ে একটা মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণ সহকারে তেঁতুলের আঁশ ব্যবহার করে কাঁসা, তামা বা পিতলের বাসন ধুলে থালাবাসনের কালো দাগ দূর হয়ে যায়।

২. পাতিলেবুর রস ও সাবান জল (Lemon Juice & Soap Water): বাসন মাজার সাবান জলে পাতিলেবুর রস মিশিয়ে তা দিয়ে বাসনপত্র মেজে নিলে বাসনের কালচেভাব দূর হয়ে যায়।

Utensils Hacks

৩. নুন ও পাতিলেবুর রস (Salt & Lemon Juice) অথবা নুন ও ভিনিগার (Salt & Vinegar): নুনের সঙ্গে পাতিলেবুর রস বা ভিনিগার মিশিয়ে তা ভালো করে বাসনের গায়ে লাগিয়ে দিতে হবে। ভালো করে ঘষে নিলেই ময়লা পরিষ্কার হয়ে যাবে।

৪. সর্ষের তেল ও হলুদ গুঁড়ো (Mustard Oil): সর্ষের তেল ও হলুদ গুঁড়ো মিশিয়ে মিশ্রণ তৈরি করে বাসনে মাখিয়ে রেখে দিতে হবে। কিছুক্ষণ পরে ধুয়ে নিতে হবে।

৫. কর্নফ্লাওয়ার ও জল (Cornflower & Water): জল ও কর্নফ্লাওয়ার মিশিয়ে পেস্ট তৈরি করে সেটাতে বাসনগুলো ডুবিয়ে দিয়ে ২০ মিনিটের মতো রেখে দিতে হবে। পরে তুলে নিয়ে ভিজে কাপড় দিয়ে মুছতে হবে।

Utensils Hacks

৬. কাঁচা দুধ (Raw Milk): তামা বা কাঁসা-পিতলের বাসনপত্র কাঁচা দুধে ভিজিয়ে রাখতে হবে। এরপরে সাবান বা লিকুইড দিয়ে ধুলেই ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।