রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

এই সূত্র দেখে কেটে দেখুন লটারি, রোজ জিতবেন টাকা, প্রমান পাবেন হাতেনাতে

Lottery Winning Tricks: লটারি জেতার আগেই অনেকেই খরচ করার তালিকা সেট করে রাখেন। কেউ নতুন ব্যবসা শুরু করার কথা, কেউ জিনিস কেনাকাটার কথা, আবার কেউ টাকা বিনিয়োগ করার কথা ভেবে…

Lottery Winning Tricks: লটারি জেতার আগেই অনেকেই খরচ করার তালিকা সেট করে রাখেন। কেউ নতুন ব্যবসা শুরু করার কথা, কেউ জিনিস কেনাকাটার কথা, আবার কেউ টাকা বিনিয়োগ করার কথা ভেবে থাকেন। অনেকেই লটারির পুরস্কার সংক্রান্ত ট্যাক্সের ব্যাপারে জানেন না। আবার অনেকে শুনে থাকলেও খুঁটিয়ে দেখেন না। কিন্তু পরে লটারি জেতার পরে ট্যাক্স কাটতে শুরু হলে, মাথায় হাত দিয়ে বসে যান। আর তাই অবাক না হতে চাইলে লটারির পুরস্কারে ট্যাক্স কাটার নিয়ম (Lottery Tricks) জেনে নিলেই ভালো। নিম্নে এই বিষয়ে বিস্তারে আলোচনা করা হল।

Lottery Winning Tricks

লটারির ট্যাক্স কাটার নিয়ম (Lottery Lottery Winning Tricks)

ভারতে আয়কর আইন ১৯৬১ সালে কার্যকরী হয়। এই আইনের অধীনেই লটারির পুরস্কার জেতার পরে ট্যাক্স পে করতে হয় লটারি বিজেতাকে। এই ট্যাক্সের পরিমাণ কিন্তু মোটেই কম নয়, বেশ অনেকটাই।

Lottery Winning Tricks (How much tax has to be paid by lottery winner?)

কেউ যদি লটারির পুরস্কার হিসেবে ১০ হাজার টাকা পান, তাহলে তাঁর পুরস্কারের উপরে মোট ৩০% টিডিএস (TDS) কাটা যাবে। এছাড়াও সারচার্জ ও সেস তো রয়েছেই। মোটের উপরে বিজেতার পুরস্কারের উপরে ৩১.২% ট্যাক্স কাটা হয়। এই পরিমাণ ট্যাক্স মূলত কাটা হয় আয়কর আয়কর আইন ১৯৬১-এর ১৯৪বি ধারা অনুযায়ী।

Lottery Winning Tricks

জানিয়ে রাখি, মোট ট্যাক্সের পরিমাণ বিজেতাকে টাকা দেওয়ার আগেই কেটে নেওয়া হয়। যার ফলে ট্যাক্স দেওয়ার ব্যাপারে বিজেতার আর কোনো মাথাব্যথা থাকে না। কেউ কেউ আবার এই ব্যাপারে ট্যাক্স কনসালটেন্ট তথা কর পরামর্শদাতার কাছে পরামর্শ নিয়ে থাকেন।