রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

বাড়ি থেকে পোকামাকড় দূর করার সহজ ও ঘরোয়া উপায়

Insect Repellent Tips: বর্ষা এলেই পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। বিশেষ করে রাতের দিকে লাইট জ্বালালেই বাড়ি পোকামাকড়ে ভরে যেতে দেখা যায়। এই সমস্ত পোকামাকড়দের খুবই সহজে কয়েকটি ঘরোয়া উপায় অবলম্বন…

Insect Repellent Tips: বর্ষা এলেই পোকামাকড়ের উপদ্রব বেড়ে যায়। বিশেষ করে রাতের দিকে লাইট জ্বালালেই বাড়ি পোকামাকড়ে ভরে যেতে দেখা যায়। এই সমস্ত পোকামাকড়দের খুবই সহজে কয়েকটি ঘরোয়া উপায় অবলম্বন করে বাড়ি থেকে তাড়ানো সম্ভব (Insect Repellent Tips)। নিম্নে এই বিষয়ে বিস্তারে আলোচনা করা হল।

বাড়ি থেকে পোকামাকড় দূর করার সহজ উপায়(Insect Repellent Tips)

১. তুলসী (Tulsi Plant): বাড়িতে তুলসী গাছ থাকলে তা বাড়িকে পোকামাকড় থেকে বাঁচাতে সাহায্য করে। তাই বাড়িকে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচাতে গেলে তুলসী গাছ (Tulsi) লাগানো যেতে পারে।

২. নিম পাতা (Nim Leaves): নিম পাতার গন্ধ পোকামাকড়ের কাছে অসহ্যকর। যদি রাতে বাল্বের সুইচ অন করার পরেই বাল্বের চারিদিকে পোকামাকড় দেখা পাওয়া যায়, তাহলে সেই বাল্বের পাশে নিমপাতাযুক্ত ডাল ঝুলিয়ে রাখতে হবে। এমনটা করলে পোকামাকড় দূরে পালাবে। বাড়িতে নিম পাতার স্প্রে করলেও ভালো ফল পাওয়া যাবে।

আরও পড়ুন, সরকারের এই স্কিমে টাকা রাখলে হয়ে যাচ্ছে ডবল! জেনে নিন স্কিম সম্পর্কে

৩. সুগন্ধী তেল (Essential Oil): সুগন্ধী তেল মানুষের প্রিয় হলেও পোকামাকড়ের কাছে তা অসহ্যকর। এই গন্ধ সহ্য করতে না পেরে বাড়ি ছেড়ে চলে যায়। বাড়ির মেঝে মোছার সময়ে জলে সুগন্ধী মিশিয়ে দিলেও ভালো ফল মেলে।

৪. গোলমরিচ (Black Pepper): গোলমরিচ (২ চা চামচ) ও জল (১ কাপ) মিশিয়ে সেই মিশ্রণ বাড়ির চারিদিকে স্প্রে করলে বা পুরো বাড়িতে ছিটিয়ে দিলে পোকামাকড় বাড়িতে আসার রাস্তা ভুলে যাবে।

৫. পাতিলেবুর রস ও বেকিং সোডা (Lemon Juice & Baking Soda): পাতিলেবুর রস (২টি) ও বেকিং সোডা (১চা চামচ) মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিতে হবে। এই বোতলটি ব্যবহার করে মিশ্রণটি পুরো বাড়িতে স্প্রে করে দিলে পোকামাকড়রা পুরো বাড়ি থেকে পড়িমরি করে পালাবে।