রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Doi Ilish Recipe: অনুষ্ঠান বাড়ির স্টাইলে বাড়িতেই বানিয়ে ফেলুন দই ইলিশ, স্বাদ হবে দুর্দান্ত, রইল রেসিপি

Doi Ilish Recipe: বর্ষার মরসুম আসা মানেই বাজারে ইলিশ মাছের আগমন। বাঙালির পাতে ইলিশ মাছের পাতুরী বা সর্ষে ইলিশ বেশি জনপ্রিয় হলেও ইলিশ মাছকে নানানভাবে রান্না করা যায়। অনেকেই জানেন…

Doi Ilish Recipe: বর্ষার মরসুম আসা মানেই বাজারে ইলিশ মাছের আগমন। বাঙালির পাতে ইলিশ মাছের পাতুরী বা সর্ষে ইলিশ বেশি জনপ্রিয় হলেও ইলিশ মাছকে নানানভাবে রান্না করা যায়। অনেকেই জানেন না, দইয়ের সঙ্গেও ইলিশ মাছের স্বাদ দারুণ লাগে। নিম্নে এই দই ইলিশেরই রেসিপি পেশ করা হল (Doi Ilish Recipe)।

 উপকরণ:

  1. ইলিশ মাছ
  2. হলুদ গুঁড়ো
  3. পোস্ত
  4. কালো সর্ষের দানা
  5. হলুদ সর্ষের দানা
  6. টকদই
  7. গোটা কাঁচা লঙ্কা
  8. নুন
  9. সর্ষের তেল

 প্রণালী:

প্রথমে বাজার থেকে ভালো মতো একটা ইলিশ কিনে আনতে হবে। বাড়িতে এনে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে ছোট ছোট টুকরো করে নিতে হবে। এগুলো একটি পাত্রে নিয়ে এতে হলুদ গুঁড়ো ও নুন দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে এবং ২০ মিনিটের মতো রেখে দিতে হবে। এরপরে একটি ছোট বাটি নিয়ে সেই বাটিতে কালো সর্ষে (১ চা চামচ), হলুদ সর্ষে (১ চা চামচ), পোস্ত (১ চা চামচ) ও ঈষদুষ্ণ জল দিয়ে ১০ মিনিটের মতো ভিজিয়ে রেখে দিতে হবে।

Doi Ilish Recipe

তারপরে অপর একটি পাত্র নিয়ে সেই পাত্রে টকদই (২০০ গ্রাম) নিয়ে ভালো করে ফেটিয়ে একদিকে রেখে দিতে হবে। এবার মিক্সার গ্রাইন্ডারে জল সহ ভেজানো সর্ষের দানাগুলো নিয়ে মিহি পেস্ট বানিয়ে নিতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে এতে ৪-৫টা কাঁচালঙ্কা ও নুন দিয়ে আরও একবার মিক্সার গ্রাইন্ডার চালাতে হবে। এই প্রস্তুত মশলা ফেটানো দইয়ে যোগ করে হলুদ গুঁড়ো (১/৪ চা চামচ) ভালো করে মিশিয়ে নিতে হবে।

Doi Ilish Recipe

এরপরে একটি স্টিলের টিফিন নিয়ে সেটাতে দই ও সর্ষে-পোস্তর মিশ্রণ দিয়ে হলুদ মাখানো মাছের টুকরো যোগ করতে হবে। সবটা ভালো করে মাখিয়ে নিয়ে এই মিশ্রণের উপরে সর্ষের তেল (৪চা চামচ) ছড়িয়ে দিতে হবে। একইসঙ্গে ৫-৬টা কাঁচা লঙ্কা চিরে এতে রেখে দিতে হবে। টিফিনের মুখ টাইট করে বন্ধ করে দিয়ে গ্যাস উনুনে বসানো কড়াইয়ে থাকা জলে রাখতে হবে। ১০ মিনিটের মতো গ্যাসের উনুন চালিয়ে বন্ধ করে দিতে হবে। টিফিন ঠাণ্ডা হয়ে গেলে টিফিনটি নামিয়ে ঢাকনা খুলে নিলেই সুস্বাদু দই ইলিশ গরম ভাতের সঙ্গে পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে।