রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

রোদের তাপে লাইনে দাঁড়িয়ে নয়, বাড়ি বসেই করে ফেলুন LPG E-KYC, প্রতিবেদন পড়ে শিখে নিন

LPG E-KYC: এবার থেকে LPG E-KYC না করলে মিলবে না গ্যাস। দিনকয়েক ধরে গ্যাসের অফিসের সামনে লম্বা লাইন নিশ্চই কারোর নজর এড়ায়নি। মূলত ডিজিটাল ভারতে আরও বেশি করে স্বচ্ছতা আনতে…

LPG E-KYC: এবার থেকে LPG E-KYC না করলে মিলবে না গ্যাস। দিনকয়েক ধরে গ্যাসের অফিসের সামনে লম্বা লাইন নিশ্চই কারোর নজর এড়ায়নি। মূলত ডিজিটাল ভারতে আরও বেশি করে স্বচ্ছতা আনতে চলেছে সরকার। জনগণকে গ্যাস সংক্রান্ত আরও বেশি সুযোগ সুবিধা পাইয়ে দিতেই এমন একটি পদক্ষেপ নিল সরকার। কিন্তু কিভাবে বাড়িতে বসেই আপনারা LPG E-KYC করে নিতে পারবেন সেটাই আজকের প্রতিবেদনের মাধ্যমে জানাবো। চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক

বাড়িতে বসে কিভাবে LPG E-KYC করবেন?

  1. প্রথমে আপনাকে MY LPG এর অফিসিয়াল ওয়েবসাইটে আসতে হবে। তারপর নিচের লিংকে ক্লিক করে সরাসরি ওয়েবসাইটে যেতে হবে।
  2. এরপর আপনার যে কোম্পানির গ্যাস সিলিন্ডার, সেই সিলিন্ডারপর উপরে ক্লিক করুন। হোম পেজে আপনি ৩টি গ্যাস সিলিন্ডার-ই দেখতে পারবেন।
  3. এরপর পরবর্তী পেজে ডানদিকে উপরে New User এর উপরে ক্লিক করুন।
  4. যদি আপনার কাছে ১৭ সংখ্যার LPG Id নাম্বার মনে থাকে তাহলে তা উল্লেখ করুন। আর তা নাহলে রাজ্য,জেলা,গ্যাস অফিস ও কনজিউমার নাম্বার ও নিচে রেজিস্ট্রার মোবাইল নাম্বার বসিয়ে দিয়ে Proceed এ ক্লিক করুন।
  5. পরবর্তী পেজে আপনার মোবাইল নাম্বারে OTP আসবে, তা উল্লেখ করে সাবমিট এ ক্লিক করুন। এরপর পরবর্তী ধাপে একটি জিমেইল আইডি দিন। তারপর নিচে পছন্দমতো পাসওয়ার্ড উল্লেখ করে সাবমিট এ ক্লিক করুন।
  6. এরপর আপনার উল্লেখ করা জিমেইল এ গ্যাস কোম্পানির তরফ থেকে Verify Gmail আসবে। সেই লিংকে ক্লিক করে Id Active করুন। এই পর্যন্ত হল আইডি তৈরি করার কাজ।
  7. তারপর আবারও হোম পেজে এসে,এখন New User এ ক্লিক না করে Sign In এ ক্লিক করুন। এরপর পরবর্তী পেজে রেজিস্ট্রার মোবাইল নাম্বার কিংবা জিমেইল আইডি উল্লেখ করে Log In করতে হবে।
  8. এরপর পরবর্তী পেজে পাসওয়ার্ড উল্লেখ করে Log In এ ক্লিক করলেই আপনার সামনে Dashboard চলে আসবে। এরপর হোম পেজের বাঁদিকে থাকা Customer Console এ থাকা Aadhaar Authentication এ ক্লিক করুন।
  9. তারপর পেজে একটি ফর্ম আসবে, সেখানে টিক মার্ক দিন ও নিচে ক্যাপচার কোর্ড উল্লেখ করে Generate OTP তে ক্লিক করুন।
  10. এরপর আপনার আধার কার্ডের সঙ্গে থাকা মোবাইল নাম্বারে OTP আসবে। তা উল্লেখ করে Authenticate এ ক্লিক করুন। তাইলেই আপনার Aadhaar Card Gas Connection এর সঙ্গে E-KYC হয়ে যাবে। তাহলে আর চিন্তা কিসের? এবার বাড়িতে বসেই আপনি LPG E-KYC করে নিতে পারবেন।

আরও পড়ুন: 1 জানুয়ারি থেকে বদলে যাচ্ছে সিম কার্ডের এই নিয়ম, কথা না শুনলে ১০ লক্ষ টাকা জরিমানা হবে