রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

চায়ে চিনির বদলে ঢালুন এই জিনিস, ওজন থাকবে নিয়ন্ত্রণে

Healthy Tips: চায়ে চিনির বদলে মেশান গুড়! ওজন থাকবে নিয়ন্ত্রণে আর স্বাস্থ্যও হবে ফিট। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। চা প্রেমীদের নিয়ে আশাকরি নতুন করে বলার কিছু নেই। আর চা কে সুস্বাদু…

Healthy Tips: চায়ে চিনির বদলে মেশান গুড়! ওজন থাকবে নিয়ন্ত্রণে আর স্বাস্থ্যও হবে ফিট। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। চা প্রেমীদের নিয়ে আশাকরি নতুন করে বলার কিছু নেই। আর চা কে সুস্বাদু করে তোলে দুধ,চিনি ও যথাযথ লিকার। তবে, চিনি খাওয়া স্বাস্থ্যের পক্ষে কতখানি ক্ষতিকারক তা আমরা সকলেই জানি। তবে, কিভাবে চা খেয়েও আপনার শরীরকে সুস্থ রাখতে পারবেন সেটাই জানাবো আজকের প্রতিবেদনে। চলুন জেনে নেওয়া যাক (Jaggery Health Tips)।

চিনি খাওয়া কেন ভালো নয়? (Why is it not good to eat sugar?)

চিনি আমাদের স্বাস্থ্যের জন্য একেবারেই ভালো হয়। কেবলমাত্র মুখের স্বাদের কারনেই মানুষজন খাবারে চিনিকে যোগ করেন। তবে, চিনি খেলে যেমন ডায়াবেটিসের সম্ভাবনা থাকে তেমনই আবার হাড়ের ক্ষয় থেকে শুরু করে দাঁতের সমস্যা সহ নানান ধরণের অসুবিধা দেখা দেয়। তাই চিনি একেবারে না খাওয়াই ভালো।

কেন গুড় খাবেন? (Why eat jaggery?)

চিনি এবং গুড় উভয়ের উৎস এক হলেও চিনি আখের একটি পরিশোধিত রূপ। সেক্ষেত্রে গুড় আরও প্রাকৃতিক এবং অ-পরিশোধিত। এমনকি গুড়ের প্রচুর স্বাস্থ্য উপকারিতাও রয়েছে।

আরও পড়ুন, প্রচুর পরিমানে টাকা টানে ময়ূরের পালক, বাস্তুমতে রাখুন ঘরের এই দিকে

গুড়ের উপকারিতা কি কি? (Jaggery Healthy Tips)

১. গুড় হজমের জন্য খুবই ভালো। যাদের কোষ্ঠকাঠিন্য আছে তাঁদের গুড় খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ গুড় হজম প্রক্রিয়াকে বাড়িয়ে তোলে।
২.সর্দি-কাশির উপশমে গুড় খুব ভাল। এটির কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই। এছাড়াও শরীরের আয়রন এবং খনিজ চাহিদা পূরণ করতে গুড়ের ভূমিকা অপরিসীম।
৩.গুড় অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। যা সামগ্রিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি হাড়কে ভালো রাখে। এমনকি শরীরের অতিরিক্ত টক্সিনকে শরীর থেকে বের করে দেয়।