রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Cockroach Removal Tips: বাড়ি থেকে চিরতরে আরশোলা দূর করার সহজ ও ঘরোয়া টোটকা

Cockroach Removal Tips: বাড়িতে আরশোলা থাকলে তা চিন্তার কারণ হয়ে যায়। এরা মূলত আবর্জনাযুক্ত স্যাঁতস্যাঁতে জায়গাতে বংশবিস্তার করে। এই আরশোলাই খাবারের উপরে বসলে জীবাণু ও নানান রকমের রোগ ছড়িয়ে পড়ার…

Cockroach Removal Tips: বাড়িতে আরশোলা থাকলে তা চিন্তার কারণ হয়ে যায়। এরা মূলত আবর্জনাযুক্ত স্যাঁতস্যাঁতে জায়গাতে বংশবিস্তার করে। এই আরশোলাই খাবারের উপরে বসলে জীবাণু ও নানান রকমের রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। কীটনাশক ব্যবহার করেও আরশোলা উপদ্রব থেকে মুক্তি না পেলে নিম্নলিখিত ঘরোয়া টোটকাগুলোর সাহায্য নিতে পারেন। এগুলোর প্রয়োগে আরশোলা বাড়ি থেকে দূরে চলে যাবে।

Cockroach Removal Tips

তেজপাতা: কয়েকটা ভালো তেজপাতা মিক্সার গ্রাইন্ডারে নিয়ে মিহি করে গুঁড়ো করে নিতে হবে। যেখানে আরশোলা বাসা বেঁধে থাকে, সেখানে তেজপাতা গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। তেজপাতার গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ফলে পালিয়ে যায়। কিছুদিন অন্তর এই গুঁড়ো পাল্টে ফেলতে হবে।

Cockroach Removal Tips

চিনি ও বেকিং পাউডার: আরশোলার উপদ্রব থেকে বাঁচতে চাইলে চিনি ও বেকিং পাউডাররের মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। বাড়ির যে স্থানে বেশি পরিমাণে আরশোলা দেখা যায়, সেখানে এই মিশ্রণ ছড়িয়ে দিতে হবে। আরশোলা চিনির মিষ্টি স্বাদ দ্বারা আকৃষ্ট হয় এবং বেকিং সোডা খেয়ে মরে যায়। নির্দিষ্ট সময় অন্তর এই মিশ্রণ পাল্টে ফেলতে হবে।

Cockroach Removal Tips

লবঙ্গ: লবঙ্গের গন্ধ খুবই তীব্র। এটি স্টোর রুমে ও রান্না ঘরে রাখলে উক্ত স্থানগুলোতে আরশোলা টিকতে পারবে না। আরশোলা তাড়ানোর কাজে এটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে।

Cockroach Removal Tips

বোরিক অ্যাসিড: আরশোলা তাড়ানোর কাজে বোরিক অ্যাসিড খুব কাজে লাগতে পারে। তবে বাড়িতে যখন বোরিক অ্যাসিড স্প্রে করে ব্যবহার করবেন, তখন অবশ্যই খেয়াল রাখবেন যে, আশপাশে কোনও শিশু যেন না থাকে।

Cockroach Removal Tips

কেরোসিন তেল: কেরোসিন তেলের গন্ধ আরশোলার কাছে অসহ্যকর। এই তেল বাড়িতে ছিটিয়ে দিলে আরশোলা টিকতে পারবে না।

Cockroach Removal Tips

পেঁয়াজ, গোলমরিচ ও রসুন: একটি পাত্রে পেঁয়াজ, গোলমরিচ ও রসুন নিয়ে একটা মিশ্রণ তৈরি করতে হবে। এই মিশ্রণে ১ লিটার জল মিশিয়ে মিশ্রণটির পরিমাণ বাড়াতে হবে ও পাতলা করতে হবে। এই মিশ্রণের গন্ধ সহ্য করতে না পেরে বাড়ি ছেড়ে পালিয়ে যাবে আরশোলা।

Cockroach Removal Tips

লেবু: বাড়ির মেঝে মোছার সময়ে জলে লেবুর রস মেশানো যেতে পারে। এই মিশ্রণ নিয়মিতরূপে ব্যবহার করলে বাড়ি আরশোলার উপদ্রব থেকে মুক্তি পাবে।

উল্লেখ্য, বাড়ি অবশ্যই পরিষ্কার রাখতে হবে। এমনটা করলে বাড়িতে আরশোলা বাসা বাঁধতে পারবে না।