রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Lakshmir Bhandar: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা! একই পরিবারের কতজন পাবেন সুবিধা জানালেন মুখ্যমন্ত্রী

Lakshmir Bhandar: ২০২১ সালের ভোটের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। ভোটে সরকার আবার প্রত্যাবর্তন হলে মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প শুরু করেন। এবার…

Lakshmir Bhandar: ২০২১ সালের ভোটের আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। ভোটে সরকার আবার প্রত্যাবর্তন হলে মহিলাদের জন্য লক্ষ্মীর ভান্ডার প্রকল্প শুরু করেন। এবার ২০২৪ সালের ভোটের প্রচার করতে গিয়ে আলিপুরদুয়ারের এক সভায় মুখ্যমন্ত্রী লক্ষ্মীর ভান্ডার প্রকল্প সম্পর্কে এক গুরুত্বপূর্ণ তথ্য দেন। আরো তথ্য জানতে প্রতিবেদনটি ভালো করে শেষ পর্যন্ত পড়বেন।

Lakshmir Bhandar

পশ্চিমবঙ্গের বেশিরভাগ মহিলারাই গৃহবধূ। তাই এই গৃহবধূদের হাত খরচা বাবদ কিছু টাকা দেওয়ার জন্য মমতা ব্যানার্জি লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেন। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে রাজ্যের জেনারেল ক্যাটাগরির মহিলারা ৫০০ টাকা করে এবং এসসি এসটি ওবিসি ক্যাটাগরির মহিলারা টাকা১০০০ করে প্রতি মাসে পেয়ে থাকেন। এবার এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প অনুসারে বেশ কিছু মানুষের মধ্যে নানা প্রশ্ন উত্থাপিত হয়েছে। এ প্রশ্নগুলির মধ্যে একটি হল যদি একজন পরিবারের পাঁচজন মহিলা থাকে তাহলে তারা কি সকলেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের আওতায় আসতে পারবেন ? এই প্রসঙ্গে এবার খোলসা করে উত্তর দিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

Lakshmir Bhandar

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পাহাড় সফরে গিয়েছিলেন। সেখানে আলিপুরদুয়ারের এক সভাতে যোগদান করেন। ওই সভাতে বক্তৃতা দিতে গিয়ে তিনি পশ্চিমবঙ্গবাসীর জন্য যে সরকারি প্রকল্পগুলি রয়েছে সেই প্রকল্পগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন। সরকারি প্রকল্পগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গের মহিলারা প্রতিমাসের নির্দিষ্ট অংকের টাকা পেয়ে থাকে। একটি পরিবারের যদি পাঁচ জন মহিলা থাকে তাহলে সবাই কি লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় আসতে পারবেন,? এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন যে একটি পরিবারে যদি পাঁচজন মহিলায়ই লক্ষ্মীর ভান্ডার প্রকল্প দেওয়ার যোগ্যতাগুলি পূরণ করে থাকে তবে তারা সকলেই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পেয়ে যাবেন।

Primary TET Exam 2023
পিছিয়ে যেতে পারে টেট পরীক্ষা? কারণ টা কি? ক্লিক করে জানুন

এই প্রকল্পের জন্য আবেদন করতে গেলে মহিলাদের বয়স হতে হয় ন্যূনতম ২৫ বছর। এই লক্ষ্মীর ভান্ডারীর সুবিধা মহিলারা উপভোগ করতে পারবেন ষাট বছর বয়স পর্যন্ত। ৬০ বছর বয়স হয়ে গেলে তারপর বার্ধক্য ভাতা চালু হয়ে যাবে সেক্ষেত্রে আর আবেদন করার কোনো প্রয়োজন নেই। এছাড়াও যদি এই প্রকল্পে টাকা পেতে কোন অসুবিধা হয় তাহলে ৯১৩৭০৯১৩৭০ নম্বরে ফোন করার কথাও জানান।