রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

ডিসেম্বরে অ্যাকাউন্টে ঢুকবে ২ হাজার থেকে ৫ হাজার টাকা, কারা পাবেন? লিস্ট দেখুন

Krishak Bandhu Prakalpa 2023: বছর শেষ হওয়ার আগে কৃষকদের অ্যাকাউন্টে ঢুকছে টাকা। একটাকা বা দুটাকা নয়, ৫০০০ হাজার ঢুকছে ডিসেম্বরে। মূলত কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকছে রাজ্যের কৃষকদের (Krishak Bandhu…

Krishak Bandhu Prakalpa 2023: বছর শেষ হওয়ার আগে কৃষকদের অ্যাকাউন্টে ঢুকছে টাকা। একটাকা বা দুটাকা নয়, ৫০০০ হাজার ঢুকছে ডিসেম্বরে। মূলত কৃষক বন্ধু প্রকল্পের টাকা ঢুকছে রাজ্যের কৃষকদের (Krishak Bandhu Prakalpa 2023) অ্যাকাউন্টে। কৃষকদের কথা মাথায় রেখেই রাজ্য সরকারের (State Government) তরফে এই প্রকল্পের সূচনা করা হয়। এই প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গের কৃষকরা প্রত্যেক বছরে ১০ হাজার টাকা করে পাওয়ার সুযোগ পেয়েছেন।

Krishak Bandhu Prakalpa 2023

কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Prakalpa)

১. বছরে মোট দুবার এই প্রকল্পের অধীনে টাকা দেওয়া হয়। প্রথমবার দেওয়া হয় খারিফ মরসুমের সময়ে এবং দ্বিতীয়বার দেওয়া হয় রবি মরশুমের সময়ে।
২. এই প্রকল্পের অধীনে কৃষকরা ২০০০-৫০০০ টাকা পেয়ে থাকেন।
৩. কৃষক বন্ধুর টাকা কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পৌঁছে যায়।
৪. বছরে ১০ হাজার টাকা পাওয়া ছাড়াও ২ লক্ষ টাকা পাওয়ার সুযোগ পান কৃষকের পরিবারেরা। কৃষক বন্ধু প্রকল্পের অধীনে নথিভুক্ত ১৮-৬০ বছর বয়সসীমার কোনো কৃষক যদি মারা যান, তাহলে তাঁর পরিবারের সদস্যরা এককালীন ২ লক্ষ টাকা পেয়ে থাকেন। এই টাকা পাওয়ার জন্য অবশ্যই প্রয়োজনীয় নথিপত্র সহ আবেদনপত্র জমা দিতে হবে স্থানীয় কৃষি অফিসে গিয়ে।

Vastu Shastra
চুম্বকের মতো টাকা টানে তুলসী গাছ, রাখুন এই দিকে, ক্লিক করে বিস্তারিত জানুন

এই ডিসেম্বরে ঢুকছে কৃষক বন্ধুর টাকা (Farmers may get Krishak Bandhu money in this December)

রাজ্য সরকার ইতিমধ্যে খারিফ মরসুমের টাকা পাঠিয়ে দিয়েছে। চলতি বছর শেষ হওয়ার আগে রবি মরসুমের টাকা পাওয়া এখনও বাকি আছে, যা এই ডিসেম্বরে পাঠানো হতে পারে বলে দাবি করা হয়েছে।

How to check Krishak Bandhu Prakalpa Status? (Krishak Bandhu Prakalpa 2023)

কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক করার জন্য যেতে হবে কৃষক বন্ধু প্রকল্পের ওয়েবসাইটে। সেখানে গিয়ে রেজিস্টার্ড কৃষক সংক্রান্ত তথ্যের ক্লিক করে ডকুমেন্টস নম্বর দিয়ে সার্চ করলেই টাকার স্ট্যাটাস জানতে পারা যাবে।