রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

WBBSE Update: সরকারি স্কুলের শিক্ষকদের চিঠি পাঠাচ্ছে মধ্যশিক্ষা পর্ষদ, আসল কারণ টা কি?

WBBSE Update: এবার সরকারি স্কুলের শিক্ষকদের শিক্ষকতা যাচাই করবে মর্ধ্যশিক্ষা পর্ষদ! (WBBSE Update) চিঠি পেয়ে বিচলিত সকলেই। যথারীতি ইতিমধ্যে এই নিয়ে ব্যাপক চর্চাও শুরু হয়ে গিয়েছে। রাজ্যের শিক্ষানীতি ও তার…

WBBSE Update: এবার সরকারি স্কুলের শিক্ষকদের শিক্ষকতা যাচাই করবে মর্ধ্যশিক্ষা পর্ষদ! (WBBSE Update) চিঠি পেয়ে বিচলিত সকলেই। যথারীতি ইতিমধ্যে এই নিয়ে ব্যাপক চর্চাও শুরু হয়ে গিয়েছে। রাজ্যের শিক্ষানীতি ও তার ব্যবস্থা নিয়ে বরাবরই প্রশ্নের মুখে থেকেছে পর্ষদ। আর এবার সেই শিক্ষানীতিকেই ঝকঝকে করতে নতুন পদক্ষেপ নিল পর্ষদ। শিক্ষক-শিক্ষিকাদের যোগ্যতা বিচারে তৎপর তারা। তবে, বিষয়টি আসলে কি চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

পর্ষদের তরফে কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে? (What action has been taken by WBBSE?)

পর্ষদের তরফ থেকে শিক্ষক শিক্ষিকাদের পাঠানো চিঠিতে শিক্ষকদের শিক্ষাগত যোগ্যতা? শিক্ষকতা করার অভিজ্ঞতা কত বছরের এমনকি চাকরিতে জয়েনের আবেদন পত্রও চাওয়া হয়েছে।

কেন এই পদক্ষেপ কেন নিল পর্ষদ? (WBBSE Update?)

পর্ষদের ধারণা এই তথ্যের মধ্য থেকে অনেক কিছু বেরিয়ে আসতে পারে। কারণ বাম আমলে যারা চাকরি পেয়েছেন তাঁদের যোগ্যতা ছিল কিনা সেটা যাচাই করতেই এই পদক্ষেপ। মানিক ভট্টাচার্য বাম জমানায় যোগেশচন্দ্র চৌধুরী ল’‌কলেজে অধ্যক্ষ পদে বসেন। তবে, বর্তমানে তিনি এখন জেলে। এমনকি গতকাল ইউজিসি জানিয়েও দিয়েছে কলকাতা হাইকোর্টে যে, মানিক ভট্টাচার্যের নিয়োগ হয়েছিল অবৈধ পথেই। আর এর থেকেই স্পষ্ট বাম জমানায় নিয়োগ দুর্নীতি হয়েছে।

আরও পড়ুন, রোদের তাপে লাইনে দাঁড়িয়ে নয়, বাড়ি বসেই করে ফেলুন LPG E-KYC, প্রতিবেদন পড়ে শিখে নিন

কবে এই ডকুমেন্ট জমা করতে হবে? (When should this document be submitted?)

আগামী ২২ ডিসেম্বরের মধ্যে অনলাইন পোর্টালের মাধ্যমে এই তথ্য পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি স্কুলে কেমন শিক্ষক, কত অভিজ্ঞতাপূর্ণ শিক্ষক আছে সেসব সম্পর্কে জানতে চায় মধ্যশিক্ষা পর্ষদ।

তবে, এই পদক্ষেপের পর শিক্ষা সম্পর্কিত দুর্নীতির কিছুটা হলেও মোকাবিলা করা সম্ভব হবে বলেই জানা যাচ্ছে।