রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Gpay ও PhonePe-র নিয়মে বড়সড় পরিবর্তন! ৫০০ টাকার কম পেমেন্ট করলে মিলবে বিশেষ সুবিধা

অনলাইনের জামানায় নতুন পরিবর্তন আনল Gpay, Phonepe .

UPI Lite Wallet: সময়ের সঙ্গে ডিজিটাল লেনদেনের পরিমাণ আরও বাড়ছে বৈকি কমছে না। বর্তমানে চটজলদি পেমেন্ট করার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ডিজিটাল লেনদেন পরিষেবা (Digital Payment Service)। এই পরিষেবার দৌলতে বাড়িতে বসে বহু খুব সহজে টাকা পাঠানো যাচ্ছে। অনলাইনে পেমেন্ট করার জন্য বর্তমানে ডেবিট কার্ড (Debit Card) বা এটিএম কার্ড (ATM Card) নিয়ে ঘোরা বাধ্যতামূলক নয়। এক্ষেত্রে যদিও অনলাইন লেনদেন পরিষেবাকে স্মুথ করার বিষয়ে অগ্রণী ভূমিকা পালন করে ইউপিআই (UPI)।

ইউপিআই-এর দৌলতে এক মুহূর্তেই অনলাইন কেনাকাটা ও টাকা পাঠানোর কাজ করা যায়। এই পেমেন্ট পরিষেবার আওতায় রয়েছে জিপে, ফোনপে, পেটিএম ও অ্যামাজন পের মতো অ্যাপগুলো। এগুলো খুব সহজেই ব্যবহার করা যায়। কিন্তু এর জন্য নেট কানেকশন থাকা বাধ্যতামূলক। নইলে ১টা টাকাও পাঠানো যায় না। এই অবস্থায় কোথাও জরুরি অবস্থায় টাকা পাঠানোর দরকার থাকলে কী করবেন? বা পেমেন্ট করতে গিয়ে নেট চলে গেলে কী করবেন? প্রশ্ন শুনে কপালে ভাঁজ পড়ল? জানিয়ে রাখি, চিন্তা করার কিছু নেই। কারণ, রয়েছে ইউপিআই লাইট ওয়ালেট। এটি বিনা ইন্টারনেটেও ব্যবহার করা যায়। নিম্নে এই বিষয়ে সংক্ষেপে আলোচনা করা হল (UPI Lite Wallet)।

ইউপিআই লাইট ওয়ালেট (UPI Lite Wallet 2023)

ইন্টারনেট সংযোগের দরকার নেই। পূর্বে এই ওয়ালেটে লেনদেনের সর্বোচ্চ সীমা ২০০ টাকা ছিল। সম্প্রতি এই সীমা বাড়িয়ে ৫০০ টাকা করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: অ্যাকাউন্টে কত টাকা লেনদেন করলে চিঠি পাঠায় ইনকাম ট্যাক্স? জেনে নিন

ইউপিআই লাইট ওয়ালেট ব্যবহারের সুবিধা (Advantages of using UPI Lite Wallet)

  1. পিন নম্বর ছাড়াই ব্যবহার করা যায়।
  2. ৫০০ টাকার কম পেমেন্ট খুব সহজেই করা যায়।
  3. ভিড় এলাকার মধ্যে দাঁড়িয়ে থাকলে পিন ব্যবহার করার ভয় থাকে, এক্ষেত্রে পিন ব্যবহার না করেই ৫০০ টাকার কম টাকার পেমেন্ট করা যায়। এবং ইন্টারনেট সংযোগ ছাড়াও পেমেন্ট করা যায়।