রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

হয়ে যান সাবধান! সিম কার্ডে এল নতুন নিয়ম, না মানলে জেল সহ জরিমানা দুটোই হবে

SIM Card New Rule: নতুন বছরে সিম কার্ডে এল নতুন বদল। বর্তমান সময়ে দাঁড়িয়ে চারিদিকে যা দুর্নীতি বেড়েছে তাতে যখন তখন মানুষজন কোনো না কোনো স্ক্যামে জড়িয়ে পড়ছে। আর সেটা…

SIM Card New Rule: নতুন বছরে সিম কার্ডে এল নতুন বদল। বর্তমান সময়ে দাঁড়িয়ে চারিদিকে যা দুর্নীতি বেড়েছে তাতে যখন তখন মানুষজন কোনো না কোনো স্ক্যামে জড়িয়ে পড়ছে। আর সেটা রুখতেই বড়সড় পদক্ষেপ নিচ্ছে সরকার। চলুন একনজরে জেনে নেওয়া যাক বিস্তারিতভাবে।

জালিয়াতি এড়াতে নতুন কি নিয়ম আনলো? (What new rules to avoid fraud?)

১.বায়োমেট্রিক বাধ্যতামূলক (Biometric is mandatory)

নতুন সিম কার্ড (SIM Card) যাঁরা ক্রয় করবেন, সেই সব কাস্টমারের বায়োমেট্রিক তথ্য এবার থেকে টেলিকম কোম্পানিগুলিকে সংগ্রহ করতে হবে। বায়োমেট্রিক ভেরিফিকেশন পদ্ধতি ভুয়ো সিম কার্ড থেকে ট্রানজ়াকশনের ক্ষেত্রে একটা বড় বাধা হয়ে দাঁড়াবে (SIM Card New Rule)।

২.ডিজিটাল KYC (Digital KYC)

১লা জানুয়ারি, ২০২৪ থেকে যে কোন সিম কার্ডের জন্য ডিজিটাল KYC প্রক্রিয়াটিও বাধ্যতামূলক করা হচ্ছে। এর ফলেও ভেরিফিকেশন পদ্ধতি আরও জোরদার হবে। পাশাপাশি অযাচিত সিম কার্ড ট্রানজ়াকশনও রোখা যাবে।

৩.ভেরিফিকেশন সিস্টেম (Verification system)

নতুন যে নিয়মগুলি নিয়ে আসা হয়েছে, তার বেশির ভাগই ভেরিফিকেশন সংক্রান্ত। ফলে, সিম ভেন্ডারদের একটা লম্বা ভেরিফিকেশন পদ্ধতির মধ্যে দিয়েও যেতে হবে। এর দ্বারা প্রতারণা এড়ানোর কাজটা আরও সহজ হবে। কারণ, একবারে একটা ব্যক্তিকে অনেকগুলো সিম কার্ড দেওয়া আর সম্ভব হবে না।

আরও পড়ুন,  বড় ঝটকা খেল SBI গ্রাহকরা! কড়া সিদ্ধান্ত নিল ব্যাংক, টান পড়বে পকেটে?

৪.রেজিস্ট্রেশন বাধ্যতামূলক (Registration is mandatory)

টেলিকম ফ্রাঞ্চাইজ়ি, পয়েন্ট অব সেল এজেন্ট এবং সিম ডিস্ট্রিবিউটরদের জন্যও রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি বাধ্যতামূলক করা হয়েছে। এই নিয়ম না মানলে নতুন টেলিকম আইনের আওতায় মোটা টাকার জরিমানা করা হতে পারে। জানা গিয়েছে, ডিলারদের ক্ষেত্রে সেই জরিমানার অঙ্কটা ১০ লাখ পর্যন্ত হতে পারে।

এইসব নিয়ম না মানলে কি হবে? (SIM Card New Rule)

নতুন টেলিকমিউনিকেশন বিলে পরিষ্কার করে বলা হয়েছে যে, যেসব কাস্টমাররা ভুয়ো সিম কার্ড ক্রয় করবেন যে সব কাস্টমারদের কঠিন শাস্তি দেওয়া হবে। এমনকি বিলে এও বলা হয়েছে যে, নিয়ম না মানলে ৩ বছর পর্যন্ত জেল এবং ৫০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হবে।