রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

রেশনে চাল, গম নেওয়ার নিয়মে বড়সড় বদল! না মানলে আর পাবেন না খাদ্য সামগ্রী

Ration Card New Rule: এবার রেশন কার্ড দিয়ে চাল, গম নেওয়ার ক্ষেত্রে আসতে চলেছে বড়সড় নিয়ম! আর যা না মানলে সরকারের তরফ থেকে আর রেশন সামগ্রী মিলবে না। আমাদের দেশে…

Ration Card New Rule: এবার রেশন কার্ড দিয়ে চাল, গম নেওয়ার ক্ষেত্রে আসতে চলেছে বড়সড় নিয়ম! আর যা না মানলে সরকারের তরফ থেকে আর রেশন সামগ্রী মিলবে না। আমাদের দেশে রেশন কার্ডের গুরুত্ব যেমনই হোক না কেন রেশনের চাহিদা কিন্তু বরাবরই বেশি। কেননা, এই ব্যবস্থার উপর ভারতের কোটি কোটি মানুষ নির্ভর করে। বিভিন্ন ভাগ অনুযায়ী রেশন কার্ডের মাধ্যমে বিনামূল্যে অথবা কম পয়সায় তারা রেশন পেয়ে থাকেন (Ration Card New Rule)। এবার এই রেশন নেওয়ার ক্ষেত্রেই কিছু বদল আসতে চলেছে। চলুন সেটাই সবিস্তারে জেনে নেওয়া যাক।

রেশন কার্ড প্রসঙ্গে কি তথ্য জানা যাচ্ছে? (What information is known about the ration card?)

রেশন কার্ড প্রসঙ্গে জানা যাচ্ছে যে, ভারতের বহু পরিবার যোগ্যতা থাকার পরেও রেশন কার্ডের মাল পাচ্ছেন না। মূলত অন্ত্যোদয় রেশন কার্ডের কোঠা পূরণ হয়ে যাওয়ার কারণে প্রায় ১৮ হাজার পরিবারকে রেশন কার্ড দেওয়া সম্ভব হচ্ছে না। আর তাইতো এবার থেকে সরকার সরবরাহ ইউনিট যাচাইয়ের কাজ শুরু করবে।

কোন রেশন কার্ডে কতজন মানুষ রয়েছে? (How many people are on which ration card?)

কোন কার্ডে কতজন মানুষ আছে তা যাচাই করলে বলা যায় যে, গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় ৫ লক্ষ ৪০ হাজার পরিবার আছে। আর ওদিকে অন্ত্যোদয় রেশন কার্ড ৬৫ হাজার পরিবারের খোঁজ মিলেছে।

কারা সুবিধা পাবেন না? (Who will not benefit?)

যাদের গাড়ি-বাড়ি বা অন্যান্য সম্পত্তি আছে তারা এই সুবিধা একেবারেই পাবেন না। ইতিমধ্যেই এই তালিকায় ১ লক্ষ পরিবারের নাম উঠে এসেছে। একসময় সরবরাহ বিভাগের তরফ থেকে এই শনাক্তকরনের কাজ করা হয়েছিল (Ration Card New Rule)। কিন্তু যেসব ব্যক্তিরা এই কাজে নিযুক্ত হয়েছিলেন তারা অযোগ্য ব্যক্তিদের কথা তুলে ধরেননি। আর সেই কারণেই ১৮ হাজার পরিবার এখনও পর্যন্ত রেশন কার্ড পাননি।

আরও পড়ুন: Viral Video: রাতের অন্ধকারে হাতির সঙ্গে গন্ডারের তুমুল লড়াই, ভাইরাল রোমহর্ষক ভিডিও

অযোগ্য পরিবারের চিহ্নিতকরণের জন্য সরকার কি ব্যবস্থা নিয়েছে? (Ration Card New Rule)

অযোগ্য পরিবারকে চিহ্নিত করার বিষয়ে সরবরাহ বিভাগ প্রতিটি পরিবারের প্রতিটি সদস্যকে ভেরিফিকেশন করতে বলেছে। ই-লুপ মেশিনের মাধ্যমে এই ভেরিফিকেশন হবে। পরিবারের একেকজন ব্যক্তিকে একেকমাসে আঙুলের ছাপ দিয়ে এই ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এবার দেখার পালা এই ভেরিফিকেশনের মাধ্যমে কতটা সুরাহা মেলে।