রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Railway New Rules: শিশুদের জন্য টিকিট বুকিং এল নতুন নিয়ম, বাবা, মায়েরা টিকিট কাটার আগে জানুন

Railway New Rules: মানুষের জীবনে যানবাহনের প্রয়োজনীয়তা ঠিক কতখানি তা নিশ্চই বলে দেওয়ার নয়। গরিব হোক বা মধ্যবিত্ত অথবা ধনী আম্বানি সকলের কাছেই চলাচলের জন্য যানবাহন রয়েছেই। কেউ সাইকেলে, কেউবা…

Railway New Rules: মানুষের জীবনে যানবাহনের প্রয়োজনীয়তা ঠিক কতখানি তা নিশ্চই বলে দেওয়ার নয়। গরিব হোক বা মধ্যবিত্ত অথবা ধনী আম্বানি সকলের কাছেই চলাচলের জন্য যানবাহন রয়েছেই। কেউ সাইকেলে, কেউবা মোটর সাইকেলে আবার কেউ ফোর হুইলার করে যাতায়াত করেন। আর কারোর কারোর নিত্যদিনের যাতায়াতের সঙ্গী হল ট্রেন। বলা যায় যে, এই ট্রেনই হল সব শ্রেণীর ও সব বয়সী মানুষদের যাতায়াতের উপযুক্ত পরিবহন মাধ্যম। আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা আপনাদের জানাবো ট্রেনে বাচ্চাদের টিকিট বুক করার ক্ষেত্রে কি কি নিয়ম আছে। চলুন জেনে নেওয়া যাক….

৫ বছর বয়সীদের ক্ষেত্রে কি করণীয়? (What to do about 5-year-olds?)

যদি কোনও শিশুর বয়স ১ থেকে ৪ বছরের মধ্যে হয় তাহলে সংরক্ষিত কোচে কোনোরকম রিজার্ভেশনের দরকার নেই। কেননা, ৫ বছরের কম বয়সী শিশুরা বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করতে পারে। তবে, রেলওয়ে ২০২২ সালের আগস্ট মাসে নিয়মে কিছু পরিবর্তন করেছে। যেখানে বলা হয়েছে যে, ৫ বছর পর্যন্ত শিশুরা বিনামূল্যে ভ্রমণ করতে পারবে কিন্তু কোনো সংরক্ষিত আসন পাবে না। তবে, অভিভাবকরা তাদের সন্তানের জন্য সিট বুক করতে পারেন। তবে, সেক্ষেত্রে পুরো ভাড়া দিতে হবে (Railway New Rules)।

আরও পড়ুন, রোদের তাপে লাইনে দাঁড়িয়ে নয়, বাড়ি বসেই করে ফেলুন LPG E-KYC, প্রতিবেদন পড়ে শিখে নিন

১২ বছর বয়সী শিশুদের জন্য নিয়ম (Railway New Rules for 12 year old children)

আপনি যদি ৫ বছর থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য কোনো সিট না নেন তাহলে আপনাকে শিশুর জন্য অর্ধেক টিকিটের ভাড়া দিতে হবে। আর আপনি যদি আপনি যদি ৫ থেকে ১২ বছর বয়সের মধ্যে শিশুর জন্য আলাদা সিট বুক করেন তাহলে আপনাকে পুরো টিকিটের ভাড়া দিতে হবে। ২০১৬ সালের ৩১ মার্চ থেকে রেলওয়ে ঘোষণা করেছিল যে, ৫ থেকে ১২ বছর বয়সী বাচ্চাদের যদি রিজার্ভেশন কোচে আলাদা আসনের প্রয়োজন হয় তবে সেটির ভাড়া দেবে তার অভিভাবক।