রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

বিদ্যুৎ বিল কমে যাবে ৫০%! গরিবদের জন্য এই প্রকল্প আনছেন মোদী সরকার

Pradhan Mantri Suryodaya Yojana: রাম ঘরে আসতেই সুখবর শোনালেন নরেন্দ্র মোদি (Narendra Modi)! গরিব ও মধ্যবিত্তদের জন্য নতুন একটি প্রকল্পের ঘোষণা করলেন। যাতে মানুষের বিল কম আসবে এমনকি বিদ্যুৎও সাশ্রয়…

Pradhan Mantri Suryodaya Yojana: রাম ঘরে আসতেই সুখবর শোনালেন নরেন্দ্র মোদি (Narendra Modi)! গরিব ও মধ্যবিত্তদের জন্য নতুন একটি প্রকল্পের ঘোষণা করলেন। যাতে মানুষের বিল কম আসবে এমনকি বিদ্যুৎও সাশ্রয় হবে। লোকসভা ভোটের আগে এযেন নতুন পদক্ষেপ। চলুন গোটা ঘটনাটি সবিস্তারে জেনে নেওয়া যাক।

এই প্রকল্পের নাম কি? (What is the name of this project?)

এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী সূর্যদয় যোজনা (Pradhan Mantri Suryodaya Yojana)।

এই সূর্যদয় যোজনা সমন্ধে প্রধানমন্ত্রী কি জানিয়েছেন? (What did the Prime Minister say about this Pradhan Mantri Suryodaya Yojana?)

এই যোজনা সমন্ধে প্রধানমন্ত্রী বলেছেন যে, অযোধ্যার এই শুভ দিনে দেশের মানুষের জন্য কাজ করার ইচ্ছে আরও তীব্র হয়ে গেল। দেশের প্রতিটি ঘরে সোলার রুফ হওয়া দরকার। আর তাই অযোধ্যা থেকে ফিরেই এই যোজনায় বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি।

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা আসলে কি? (What is Pradhan Mantri Suryodaya Yojana?)

এই যোজনায় মাধ্যমে গরিব ও মধ্যবিত্ত মানুষের ছাদে সোলার প্যানেল বসানো হবে। আর সেই প্যানেলের সোলাপ ফোটোভোল্টির সেল থেকে মিলবে সৌর বিদ্যুৎ। আর তাতেই বিদ্যুতের বিল কম আসবে। প্রধানমন্ত্রী নিজেই এই বিষয়ে প্রচার চালাতে বলেছেন। এটি বসাতে এককালীন খানিকটা বেশি খরচ হলেও রক্ষণাবেক্ষণ করতে খুবই সামান্য টাকা লাগবে।

আরও পড়ুন: চোখের পলক ফেলছে রামলালা! ঝড়ের গতিতে ভাইরাল ভিডিও

এই প্রকল্পের মাধ্যমে কি সুবিধা মিলবে? (What benefits will be provided through this project?)

এই প্রকল্পের মাধ্যমে দেশের ১ কোটি মানুষ সুবিধা পাবে। কেননা, প্রতিটি বাড়ির ছাদে সোলার রূপটফ লাগানো হবে। যারফলে দেশের মধ্যবিত্ত ও গরিব মানুষদের বাড়ির ইলেক্টট্রিক বিল কম আসবে। এমনকি দেশ সহ দেশের মানুষজন বিদ্যুতের ব্যাপারে স্বাবলম্বী হবে (Pradhan Mantri Suryodaya Yojana)। এবার শুধু দেখার পালা কবে থেকে এটি চালু হয়।