রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Passport New Rule: ময়দা মামনিরা সাবধান! মেকআপ করে ছবি তুললেই বাতিল পাসপোর্ট!

Passport New Rule: ছবি তুলতে আমরা কেই না ভালোবাসি। বর্তমান সময়ে দাঁড়িয়ে আঁধার কার্ডের মতো বিভিন্ন ক্ষেত্রে ফটোটাও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পারফোর্ট সাইজের ফটো (Passport Photo) সবক্ষেত্রেই…

Passport New Rule: ছবি তুলতে আমরা কেই না ভালোবাসি। বর্তমান সময়ে দাঁড়িয়ে আঁধার কার্ডের মতো বিভিন্ন ক্ষেত্রে ফটোটাও খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। পারফোর্ট সাইজের ফটো (Passport Photo) সবক্ষেত্রেই লাগে। ভোটার থেকে শুরু করে আধার, গাড়ির লাইসেন্স, প্যানকার্ড সবজায়গাতেই ফটো চাই। তবে, অনেকক্ষেত্রেই দেখা যায় যে, মানুষজনের এতটাই চড়া মেকআপ করে ফটো তোলেন তাতে মুখের বদল যায় বদলে। সেক্ষেত্রে কিন্তু আপনার দরকারি ডকুমেন্ট বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। চলুন তবে, দেখে নেওয়া যাক কিভাবে কি ছবি তুলবেন? নতুন পাসপোর্ট রুল দেখুন (Passport New Rule) ।

Passport New Rule

পাসপোর্টের ছবি তোলার জন্য কেমন মেকআপ করবেন? (Passport New Rule)

বর্তমান সময়ে দাঁড়িয়ে ‛নো মেকআপ লুক’ খুব ট্রেন্ডিংয়ে চলছে। আর সেটাই আপনার পাসপোর্টের জন্য একেবারে উপযুক্ত। সেক্ষেত্রে আপনি ন্যুড মেকআপও ব্যবহার করতে পারেন। এই যেমন ধরুন সামান্য ফাউন্ডেশন, চোখে হালকা কাজল, ঠোঁটে লিপ গ্লস লাগিয়ে নিয়েই আপনি ছবি তোলার জন্য একেবারে তৈরি (Passport Photo)।

ছবি তোলার সময় কি কি রাখা যাবে না? (What can not be kept when taking pictures?)

ছবি তোলার সময়ে চোখে চশমা রাখা যায় না। এমনকি খুব ভারী গয়না, কানে দুল অথবা জমকালো কোনো পোশাক না পরাই ভালো।

আরও পড়ুন: লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা! একই পরিবারের কতজন পাবেন সুবিধা জানালেন মুখ্যমন্ত্রী

ছবি তোলার আগে কি কি খেয়াল রাখবেন? (What to take care of before taking pictures?)

  1. অনেকেই আছেন যাদের ছবি তোলার সময় চোখ বন্ধ হয়ে যায়। এমন ছবি উঠলে কিন্তু তা নিমেষেই বাতিল হয়ে যেতে পারে। তাই সে ব্যাপারে সতর্ক থাকুন।
  2. ছবির ব্যাকগ্রাউন্ড সাদা হলে ভালো হয়। খেয়াল রাখবেন ছবি তোলার সময়ে যেন নিজের পিছনে অথবা আশপাশে না পড়ে।
  3. চোখের পাতার উপর কোনো রকম চকচকে আইশ্যাডো ব্যবহার করা যাবে না। মূলত পাসপোর্টের ছবিতে মুখ এবং গলার অংশটুকু দেখা যায়। তাই খুব বেশি মেকআপ করেও লাভ হবে না।