রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

New Government Stipend: বেকারদের জন্য চালু হলো কেন্দ্রের নতুন প্রকল্প! প্রতিমাসে মিলবে ২৫০০ টাকা

New Government Stipend: ২৫০০ টাকার বিনিময়ে রাজ্যের বেকারত্ব লাঘব করবে সরকার! বেকার যুবক-যুবতীরদের জন্য নয়া উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। দেশে দিন দিন যেমন বাড়ছে শিক্ষিতের সংখ্যা তেমনই বাড়ছে বেকারত্বের সংখ্যা।…

New Government Stipend: ২৫০০ টাকার বিনিময়ে রাজ্যের বেকারত্ব লাঘব করবে সরকার! বেকার যুবক-যুবতীরদের জন্য নয়া উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। দেশে দিন দিন যেমন বাড়ছে শিক্ষিতের সংখ্যা তেমনই বাড়ছে বেকারত্বের সংখ্যা। আর বেকারদের চাকরি সংস্থান যে কতটা জরুরি তা আশাকরি বলে দেওয়ার নয়। তবে, বললেই তো আর চাকরি হয়না। কিন্তু সমাজেরএই বেকারত্ব সরকারের কাছে লজ্জার।

আর তাইতো এবার বেকারত্ব ঘোচাতে বড়সড় পদক্ষেপ নিল সরকার। কেন্দ্র ও রাজ্য সরকারের এই যৌথ উদ্যোগে এবার দেশের বেকার যুবক-যুবতীদের হাতে উঠবে টাকা (New Government Stipend)। চলুন এই বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক।

কিভাবে টাকা পাবেন বেকাররা? (How to get money unemployed?)

কেন্দ্রীয় সরকারের তরফে ইতিমধ্যেই শুরু করা হয়েছে স্ব কর্মসংস্থান নির্দেশিকা। যার দ্বারা কেন্দ্রে যে বেকারদের নাম নথিভুক্ত থাকবে ও পাশাপাশি যারা এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ এর কর্মসংস্থানমুখী ট্রেনিং প্রোগ্রামের অংশ হিসেবে বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে থাকবেন শুধুমাত্র তারাই কিন্তু এই টাকাটি পাবেন।

Know In Details Of New Government Stipend

এছাড়াও সূত্র মারফত জানা গিয়েছে যে, কেন্দ্র ও রাজ্য সরকারের তরফ থেকে প্রশিক্ষণ চলাকালীন এবং প্রশিক্ষণের পর যতদিন না তারা চাকরি পাচ্ছেন ততদিন বেকাররা ২৫০০ টাকা করে ভাতা পাবেন। তবে, এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র ঝাড়খন্ড, উত্তরাখণ্ড, আসাম, ওড়িশা ও ছত্তিশগড়ের বেকার যুবক-যুবতীরা পাবেন।

আরও পড়ুন, শিশুদের জন্য টিকিট বুকিং এল নতুন নিয়ম, বাবা, মায়েরা টিকিট কাটার আগে জানুন

টাকা পেতে গেলে কি কি মাথায় রাখতে হবে? (What to keep in mind if you want to get money?)

১.আপনাকে অবশ্যই উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। এমনকি বেকার হতে হবে।
২.সরকারি স্ব-কর্মসংস্থান নির্দেশিকা কেন্দ্রে উক্ত বেকারের নাম নথিভুক্ত থাকতে হবে এবং তাদের প্রশিক্ষণ প্রোগ্রামের অংশ হতে হবে।
৩. পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার মধ্যে থাকতে হবে। সাথে দু’বছর এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জে নাম নথিভুক্ত থাকতে হবে।
৪.আপনার বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।

আর এসব কিছু মিলে গেলেই আপনি প্রতি মাসে ২৫০০ টাকা পেয়ে যাবেন।