রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

১০ টাকার স্ট্যাম্প পেপারে দিতে হবে মুচলেকা, মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে জারি বিজ্ঞপ্তি

Madhyamik Exam 2024: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিতে এবার স্কুলের প্রধান শিক্ষক সহ শিক্ষিকা অথবা ইনচার্জকে দিতে হবে মুচলেকা! বিজ্ঞপ্তি জারি পর্ষদের। যদিও এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন শিক্ষক নানান প্রশ্ন…

Madhyamik Exam 2024: মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিতে এবার স্কুলের প্রধান শিক্ষক সহ শিক্ষিকা অথবা ইনচার্জকে দিতে হবে মুচলেকা! বিজ্ঞপ্তি জারি পর্ষদের। যদিও এই বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন শিক্ষক নানান প্রশ্ন তুলেছেন। তবে, কেন এমন একটি পদক্ষেপ নিয়েছে পর্ষদ সেকথা তারা জানিয়েছেন। চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

বোর্ডের তরফ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে কি জানানো হয়েছে? (What is informed in the notification issued by the board?)

বিজ্ঞপ্তি অনুযায়ী ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam 2024) অ্যাডমিট কার্ড নিতে হলে প্রধান শিক্ষক/শিক্ষিকা বা টিচার ইনচার্জকে ১০ টাকার নন জুডিশিয়াল স্ট্য়াম্প পেপারে একটি মুচলেকা দিতে হবে। সেখানে ২০২৫ এর মাধ্যমিকের জন্য নবম শ্রেণির পড়ুয়াদের রেজিস্ট্রেশনের কাজ শেষ হয়েছে বলেও তারা জানাবেন। মুচলেকা না দিলে কোনভাবেই অ্যাডমিট কার্ড পাবেনা শিক্ষকরা।

আরও পড়ুন: স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করার লাস্ট ডেট প্রকাশ্যে! তারিখ পেরিয়ে যাওয়ার আগে আবেদন করুন

এই পদক্ষেপের কারণ কি? (Madhyamik Exam 2024)

কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, প্রতি বছর বলা সত্ত্বেও নবম শ্রেণির বেশ কিছু পড়ুয়ার রেজিস্ট্রেশন বাকি থেকে যাচ্ছে। আর তাই প্রধান শিক্ষক/শিক্ষিকা বা টিচার ইনচার্জদের আরও বেশি দায়িত্বশীল করে তুলতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এমনকি ২০২৪ এর ৩১ মার্চের মধ্যে ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনের কাজ সেরে ফেলার নির্দেশ দিয়েছে পর্ষদ (WBBSE)। এরপর আর কোনও রেজিস্ট্রেশনের আবেদনপত্র গ্রহণ করতে নারাজ বোর্ড।