রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

ITR New Rules: আর দরকার নেই আয়কর রিটার্ন ফাইল করার, করদাতাদের বিশেষ ছাড় দিল সরকার

ITR New Rules: ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইল করা নিয়ে কাউকে নতুন করে ধারণা দেওয়ার কিছু নেই। সকলেই এই বিষয়ে অবগত। তবে, আপনি কি জানেন আয়কর রিটার্ন ফাইল করার শেষ…

ITR New Rules: ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইল করা নিয়ে কাউকে নতুন করে ধারণা দেওয়ার কিছু নেই। সকলেই এই বিষয়ে অবগত। তবে, আপনি কি জানেন আয়কর রিটার্ন ফাইল করার শেষ তারিখ ৩১ ডিসেম্বর। আপনি যদি সময়ের মধ্যে কাজটি না করেন তাহলে আপনাকে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে। তবে, অনেকরই আবার এই ফাইল করার প্রয়োজন হয়না (ITR New Rules)। তবে, এই ছাড় কিভাবে মিলবে? এমনকি কি কি নিয়ম মানতে হবে সেই বিষয়েই বিস্তারিত আলোচনা করবো।

কোন ফর্ম জমা দিতে হবে? (What forms must be submitted?)

আপনি কি চান ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR) ফাইল করা থেকে ছাড় পেতে? তাহলে ওই ব্যক্তিকে ব্যাঙ্কের মাধ্যমে একটি ডিক্লারেশন জমা দিতে হবে। মূলত ৭৫ বছর বা তার বেশি বয়সের একজন নাগরিককে 12-BBA ফর্মটি পূরণ করতে হবে। এরপর সেটিকে ব্যাঙ্কে জমা দিতে হবে। এমনকি এই ফর্মে আপনাকে পেনশন, FD বা অন্য কোনো ধরনের বিনিয়োগের সুদের আয়ের বিবরণ দিতে হবে।

আরও পড়ুন, হোয়াটসঅ্যাপে লিখুন এই 6 শব্দ, ব্যাস গ্যাস বুকিং হয়ে যাবে

ITR New Rules

এছাড়াও ফর্মে দেওয়া তথ্যের অন্তর্ভুক্ত ট্যাক্স ব্যাঙ্কে জমা দিতে হবে। ট্যাক্স জমা হয়ে গেলে ITR পূর্ণ বলে বিবেচিত হবে। যারফলে গ্রাহকদের আর আলাদা আইটিআর ফাইল করতে হবে না।

কত লোকের আইটিআর ফাইল রয়েছে জানেন? (Do you know how many people have ITR files?)

আয়কর দপ্তরের তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, এখন পর্যন্ত ৬ কোটি আইটিআর ফাইল হয়েছে। আপনি যদি এখনও পর্যন্ত ২০২২-২৩ আর্থিক বছরের জন্য ITR ফাইল না করেন তাহলে সময় নষ্ট না করে আজই এই কাজটি করুন। এ ধরনের করদাতাদের দপ্তর সুযোগ দিলেও তাদের আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে। প্রকৃতপক্ষে, দেরিতে আইটিআর ফাইল করার বিকল্পটি ৩১ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত রয়েছে। বেশি দেরী হলে আপনাকে জরিমানার মুখে পড়তে হতে পারে।