রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

অ্যাকাউন্টে কত টাকা লেনদেন করলে চিঠি পাঠায় ইনকাম ট্যাক্স? জেনে নিন

Income Tax Rule: যতদিন এগোচ্ছে ততই বাড়ছে আইনি জটিলতা। সাধারণ মানুষ থেকে শুরু করে উচ্চবিত্ত সকলেরই ব্যাঙ্কে একাউন্ট থাকে। কিন্তু বেশিরভাগ মানুষের মনেই প্রশ্ন জাগে যে, তারা একসঙ্গে কতগুলি ব্যাঙ্ক…

Income Tax Rule: যতদিন এগোচ্ছে ততই বাড়ছে আইনি জটিলতা। সাধারণ মানুষ থেকে শুরু করে উচ্চবিত্ত সকলেরই ব্যাঙ্কে একাউন্ট থাকে। কিন্তু বেশিরভাগ মানুষের মনেই প্রশ্ন জাগে যে, তারা একসঙ্গে কতগুলি ব্যাঙ্ক একাউন্ট ওপেন করতে পারবেন? এমনকি সেই একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যাবে? এমনকি কত টাকার ঊর্ধ্বে গেলে আয়কর দপ্তর (Income Tax Department) নোটিশ পাঠায় সেই নিয়েও অনেকের মনে হাজার একটা প্রশ্ন থাকে। তবে, আজকের সব প্রশ্নের উত্তর মিলবে এই প্রতিবেদনে। চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কতগুলি একাউন্ট খুলতে পারবেন? আর কত টাকা রাখতে পারবেন? (How many accounts can be opened? How much money can you keep?)

এই দুটি যদি আপনার প্রশ্ন হয়ে থাকে তাহলে জানিয়ে রাখি যে, গ্রাহকদের সেভিংস একাউন্ট খোলা নিয়ে ইনকাম ট্যাক্সে এমন কোন নিয়ম নেই। গ্রাহকরা তাদের ইচ্ছেমতো সেভিংস অ্যাকাউন্ট রাখতে পারবেন। এমনকি আয়কর সম্পর্কিত অ্যাকাউন্টে সর্বাধিক পরিমাণ টাকা রাখার কোনও সীমা নেই (Income Tax Rule)। আপনি যত টাকা চান রাখতে পারেন।

আরও পড়ুন: রেশন কার্ড থাকলেই আপনি পাবেন ৮০ হাজার টাকা! বড় ঘোষণা সরকারের

লেনদেনের বিষয়ে প্রয়োজনীয় তথ্য (Necessary information about the transaction)

আপনি যদি ইনকাম ট্যাক্সের নজরে না আসতে চান তাহলে আপনি বছরে ১০ লাখের বেশি লেনদেন করবেন না। আপনি ১০ লাখ টাকার বেশি তুলতে পারবেন না বা সেই সেভিংস অ্যাকাউন্টে ১০ লাখ টাকার বেশি জমা করতে পারবেন না। আপনি যদি এই নিয়ম ভঙ্গ করেন তাহলে আপনি আয়কর নোটিশের আওতায় আসতে পারেন। কোনো লেনদেন যদি ২ লাখ টাকার বেশি হয় এমনকি এক বছরে সেটা ১০ লাখ টাকার বেশি হয় তাহলেই আপনি নোটিশ পাবেন (Income Tax Rule)।

কিভাবে ইনকাম ট্যাক্স আপনার এই লেনদেনের বিষয়ে জানবে? (How will the Income Tax Rule know about your transactions?)

প্রত্যেক ব্যাঙ্কেই PAN কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করা থাকে। এবার আপনি যদি আপনার সেভিংস অ্যাকাউন্ট থেকে ১০ লক্ষ টাকার বেশি তোলেন বা জমা করেন তাহলেই আয়কর বিভাগ PAN এর মাধ্যমে এই তথ্য পেয়ে যাবে। আর তারপরই আপনাকে নোটিশ পাঠাবে।

তাহলে এবার এই নিয়ম মেনেই লেনদেন করবেন।