রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

এবার আধার ভেরিফিকেশন হবে পাসপোর্টের মতন, সময় লাগবে ১৮০ দিন

Aadhaar Verification New Rule: বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি এটি। মূলত ব্যাঙ্ক একাউন্ট খোলার পাশাপাশি স্কুলে…

Aadhaar Verification New Rule: বর্তমান সময়ে আধার কার্ড (Aadhar Card) অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে একটি। বলা যায় যে, দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইডি এটি। মূলত ব্যাঙ্ক একাউন্ট খোলার পাশাপাশি স্কুলে ভর্তি থেকে শুরু করে যেকোনো সম্পত্তি কেনাবেচা সহ যেকোনো ধরণের লেনদেন সবেতেই আধার কার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ। আর এবার এই আধার কার্ড নিয়েই বড়সড় সিধান্ত নিল মোদী সরকার (New Aadhaar Verification Rule)। জানা যাচ্ছে যে, পাসপোর্ট-এর নিয়মে নাকি এবার থেকে ভেরিফিকেশন হবে। চলুন সবিস্তারে জেনে নেওয়া যাক।

আধার তৈরিতে কতদিন সময় লাগবে? (How long will it take to generate Aadhaar?)

নতুন নিয়ম অনুয়ায়ী একটি নতুন আধার ইস্যু করতে ১৮০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। কারণ আধারের আবেদন করার পর UIDAI ডেটার গুণমান পরীক্ষা করবে এবং তারপরে পরিষেবা প্লাস পোর্টালে আবেদন পাঠাবে। এসডিএম পোর্টালে সেই আবেদনের যাচাই করা হবে। আবেদনকারীর জমা দেওয়া সমস্ত নথির যাচাই করা হবে। তারপর, এসডিএম স্তর থেকে আধার ইস্যু করার অনুমতি দেওয়া হবে। যদি কাগজপত্রে কোনও ভুল পাওয়া যায় তবে আবেদনটি বাতিল করা হবে।

আরও পড়ুন:☛  রাজ্যের সরকারি কর্মীদের জন্য সুসংবাদ! মন্ত্রিসভায় ঐতিহাসিক সিদ্ধান্ত মমতার

রাজ্য সরকারের অনুমতি বাধ্যতামূলক (Aadhaar Verification New Rule)

নতুন নির্দেশ অনুযায়ী, সরকার আধার আবেদনের যাচাইয়ের জন্য জেলা স্তরে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এবং মহকুমা স্তরে এসডিএমকে মনোনীত করতে পারে। নতুন আধার কার্ড ইস্যু করার জন্য শারীরিক ভেরিফিকেশনের প্রয়োজন হবে, এক্ষেত্রে আবেদনকারীকে জেলার মূল পোস্ট অফিস বা অন্য আধার কেন্দ্রে হাজির থাকতে হবে (Aadhaar Verification New Rule)।