রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

ITR New Update: 31শে ডিসেম্বরের মধ্যে করতেই হবে এই কাজ, নইলে ৫০০০ টাকা জরিমানা দিতে হবে

ITR New Update: ডিসেম্বর মাস আসলেই আমরা মনে করি কয়েকদিন পর আসবে আর একটা নতুন বছর। সামনেই আসছে ২০২৪ সাল। আর এই নতুন বছরে করদাতাদের জন্য এক গুরুত্বপূর্ণ নির্দেশ জারি…

ITR New Update: ডিসেম্বর মাস আসলেই আমরা মনে করি কয়েকদিন পর আসবে আর একটা নতুন বছর। সামনেই আসছে ২০২৪ সাল। আর এই নতুন বছরে করদাতাদের জন্য এক গুরুত্বপূর্ণ নির্দেশ জারি করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। ৩১শে ডিসেম্বরের মধ্যে করদাতারা যদি আইটিআর ফাইল না করে থাকেন তবে তাদের মাথার উপর চাপবে সুদসহ বহু টাকার জরিমানা। আয়কর আইন (ITR New Update) অনুসারে একজন ব্যক্তি সময়মতো ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল দাখিল না করলে কত টাকা জরিমানা হয় সেই বিষয়ে বিস্তারিত তথ্য দেব এই প্রতিবেদনের মাধ্যমে।

ITR New Update know In Details

ডিসেম্বর মাস মানে একটা বছরের শেষ এবং কয়েকদিন বাদে শুরু হবে আবারও এক নতুন বছর। ২০২২-২৩ আর্থিক বছরের জন্য আয়কর রিটার্ন অর্থাৎ ITR ফাইল করার শেষ দিন রয়েছে ৩১ শে ডিসেম্বর। এই ৩১ শে ডিসেম্বরের মধ্যে করদাতারা যদি আইটিআর ফাইল না করে থাকেন তবে বহু টাকা জরিমানা এবং সুদ দিয়ে আইটিয়ার ফাইল করতে হবে তাদের। আয়কর আইনের ধারা ২৩৪এফ অনুসারে, বলা যেতে পারে যে করদাতারা যদি নির্ধারিত সময় অর্থাৎ ৩১শে ডিসেম্বরের পরে আইটিআর ফাইল করেন সে ক্ষেত্রে তাদের ৫০০০ টাকা জরিমানা হবে। তবে করদাতাদের বার্ষিক ইনকাম যদি ৫ লক্ষ টাকার বেশি না হয় সে ক্ষেত্রে তার জরিমানা হবে ১০০০ টাকা।

ITR New Update

আয়কর ধারা ২৩৪এ বলা আছে দেরিতে ইনকাম ট্যাক্স রিটার্ন (ITR New Update) ফাইল দাখিল করলে করদাতাকে করের পরিমাণের উপর ১% করে সুদ দিতে হয় আইকর দপ্তরকে। করদাতা যদি নির্ধারিত তারিখটি (৩১ শে ডিসেম্বর ) মিস করে যান সেক্ষেত্রে জরিমানা এবং সুদ উভয়ই ধার্য হয় করদাতার উপর। করদাতারা আগামী ২৪ মাসের মধ্যে ২০২২-২৩ সালের জন্য ইনকাম ট্যাক্স ফাইল করতে পারবেন। এই বছরের টাকা ফেরত পেতে পেতে করদাতা আপডেট বছরের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল দাখিল করতে পারবেন।

করদাতা যদি এই ২৪ মাসের মধ্যেও ইনকাম ট্যাক্স ফাইল দাখিল না করে থাকেন সে ক্ষেত্রে তিনি আর ইনকাম ট্যাক্স ফাইল দাখিল করতে পারবেন না এক্ষেত্রে তিনি যদি আয়কর দপ্তর থেকে নোটিশ পান তবেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল দাখিল করতে পারবেন। কেন আইটিআর করতে দেরি হল সেই কারণটি ব্যাখ্যা করে যদি আয়কর দপ্তরের কাছে আবেদন পত্র জমা দেওয়া যায় তাহলে তারা আবেদন মঞ্জুর করে ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল দাখিল করতে অনুমতি দেবে করদাতা কে। তবে এক্ষেত্রে করদাতার বিরুদ্ধে ১০ হাজার টাকা জরিমানা এবং ১ শতাংশ সুদ ধার্য হবে।

DA Protest In WB
ক্লিক করে বিস্তারিত জানুন

আয়কর আইন ২৭৬ ধারা অনুসারে একটি মামলাও এক্ষেত্রে নথিভুক্ত করা যেতে পারে। পরিশেষে বলি এই সমস্ত ঝামেলা ঝঞ্ঝাট এর মধ্যে না গিয়ে আপনি যদি এখনো আইটিআর ফাইল না করে থাকেন তবে শীঘ্রই কাজটি সমাপ্ত করুন।