রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

ভারতের এই গ্রামের মহিলারা নগ্ন হয়ে দিন কাটায়

Indian Ritual: বছর শেষ হতে বাকি আর মাত্র হাতে গোনা কয়েকটি দিন। আর তারপরই আমরা পা রাখবো ২০২৪ সালে। দিন যত এগোচ্ছে ততই সবকিছু আধুনিক হচ্ছে। পোশাক থেকে শুরু করে…

Indian Ritual: বছর শেষ হতে বাকি আর মাত্র হাতে গোনা কয়েকটি দিন। আর তারপরই আমরা পা রাখবো ২০২৪ সালে। দিন যত এগোচ্ছে ততই সবকিছু আধুনিক হচ্ছে। পোশাক থেকে শুরু করে মানুষের কথাবার্তা, আদব-কায়দা, রীতিনীতি, কাজকর্ম সবকিছুতেই যেন আধুনিকতার ছোঁয়া। বর্তমানে আমরা একবিংশ শতাব্দীতে বাস করছি। কিন্তু তারপরেও আমাদের আশেপাশে এমন কিছু ঐতিহ্য আছে যা শুনলে আপনি অবাক হবেন।

Indian Ritual

আর এমনই একটি অবাক করা প্রথা হল মেয়েদের পোশাক না পরে থাকা! কি শুনে অবাক হচ্ছেন নিশ্চই? ভারতে এমন একটি গ্রাম আছে যেখানে কিনা মেয়েদের বছরের কয়েকটি দিন পোশাক ছাড়াই থাকতে হয়। এমনকি রয়েছে অদ্ভুত সব রীতিনীতি। কিন্তু কোথায় সেসব কিছুই এই প্রতিবেদনের মাধ্যমে বিস্তারিতভাবে আলোচনা করবো।

কোথায় এমন রীতি আছে? (Indian Ritual)

হিমাচল প্রদেশের মনিকর্ণা উপত্যকার পিনি গ্রামে রয়েছে এমন অদ্ভুত রীতি। এই গ্রামের মেয়েদের নাকি বছরের ৫টি দিন কাপড় ছাড়াই থাকতে হয়। প্রতিবছর শ্রাবণ মাসের পাঁচদিন মহিলারা কাপড় পড়েন না।

পুরুষদের জন্য কি নিয়ম আছে? (What are the rules for men?)

এই গ্রামে পুরুষদের জন্যও রয়েছে কঠোর নিয়ম। এই পাঁচটি দিন পুরুষরা মদ, মাংস বা অন্যান্য কিছু গ্রহণ করতে পারে না। যদি কোনো পুরুষ মদ বা মাংস স্পর্শ করেন তাহলে ক্ষতি হয়।

Interview Mistakes

এছাড়াও কি নিয়ম আছে? (Indian Ritual)

মহিলাদের পোশাক না পড়া ও পুরুষদের মদ ও মাংস না খাওয়া ছাড়াও আরও কিছু নিয়ম মেনে চলতে হয়। আর তা হল এই কটা দিন গ্রামের স্বামী-স্ত্রীরা একে অপরের সঙ্গে কথা বলেন না। এমনকি তারা নিজেদের মধ্যে দূরত্ব বজায় রাখে। এমনকি কেউ কাউকে দেখে হাসতেও পারবে না।

Indian Ritual

কেন এই নিয়ম মানা হয়? (Why is this rule followed?)

গ্রামের লোকেদের কথা অনুযায়ী কয়েক শতাব্দী আগে এখানে নাকি এক রাক্ষস বাস করতো। যেকিনা গ্রামের সুন্দর পোশাক পরা মেয়েদের তুলে নিয়ে যেত। এরপর লাহুয়া নামের এক দেবতা এই অসুরের অবসান ঘটায়। আর তারপর থেকে আজও পর্যন্ত গ্রামের লোক বিশ্বাস করেন যে, ওই দেবতা এখনও তাদের গ্রামে আসে। এমনকি খারাপের সঙ্গে লড়াইও করে। আর সেই কারণেই এই কদিন পোশাক না পরার রীতি চলে আসছে এমনকি এই উৎসবের কদিন গ্রামের বাইরের কোনো মানুষকে এই গ্রামে ঢুকতে দেওয়া হয়না।