রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Matchstick Puzzle: ১টি ম্যাচস্টিক সরালেই মিলে যাবে অংক, এই পাজল সমাধান করতে চুল ছেঁড়ে জিনিয়াসরাও

Matchstick Puzzle: লজ্যিকাল ম্যাচস্টিক পাজলের মধ্যে লুকিয়ে থাকে অন্যান্য পাজল। এই এক রকমের পাজলের মধ্যেই ম্যাথ পাজল (Math Puzzle), পিকচার পাজল (Picture Puzzle) ও ধাঁধা সহ নানা রকমের পাজলকে চুপটি…

Matchstick Puzzle: লজ্যিকাল ম্যাচস্টিক পাজলের মধ্যে লুকিয়ে থাকে অন্যান্য পাজল। এই এক রকমের পাজলের মধ্যেই ম্যাথ পাজল (Math Puzzle), পিকচার পাজল (Picture Puzzle) ও ধাঁধা সহ নানা রকমের পাজলকে চুপটি করে লুকিয়ে বসে থাকতে দেখা যায়। সোশ্যাল মিডিয়ার অন্যতম জনপ্রিয় ট্রেন্ড হল ব্রেন টিজার। বহু মানুষই আজকাল ব্রেন টিজার খুঁজে থাকেন। মস্তিষ্ককে কসরত করানোর ব্যাপারে ব্রেন টিজার উল্লেখযোগ্য ভূমিকা পালন করে।

Matchstick Puzzle

লজিক্যাল ম্যাচস্টিক পাজল আসলে পুনর্বিন্যাস পাজল। এই পাজলে সমীকরণ থাকে। সেই সমীকরণগুলো ঠিক করার জন্য তথা পাজলটিকে সমাধান করার জন্য ম্যাচস্টিকগুলোকে পুনর্বিন্যাসকরণ পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়। সাধারণত ম্যাচস্টিক পাজলগুলোতে ভুল সমীকরণ দেওয়া থাকে। এগুলোকে বুদ্ধি করে ম্যাচস্টিক সরিয়ে সঠিক সমীকরণে পরিণত করতে হয়। যাঁরা নিজেদের আইকিউ (IQ) বাড়াতে চান এবং লজ্যিকাল প্রবলেম সমাধান করায় দক্ষতা অর্জন করতে চান, তাঁদের জন্য আজকের প্রতিবেদনে আনা হল এক বিশেষ ম্যাচস্টিক পাজল।

Matchstick Puzzle

এই ম্যাচস্টিক পাজলে দেখা যায় ম্যাচস্টিকের সহযোগিতায় তৈরি একটি সমীকরণ। এটি মূলত গণিতের সমীকরণ। এতে লেখা থাকে, ‘5 + 6 = 0’। দাবি করা হয়েছে এই সমীকরণটি ভুল। এক্ষেত্রে আপনাকে ম্যাচস্টিক পাজল সরিয়ে সমীকরণটিকে গণিতের ভাষায় নির্ভুল প্রমাণ করতে হবে। যদিও মাত্র ১টি ম্যাচস্টিক সরানোর অনুমতি দেওয়া হয়েছে। অর্থাৎ, আপনাকে মাত্র ১টি ম্যাচস্টিক সরিয়ে সমীকরণের মেরামত করতে হবে। এই পাজল সমাধান করার সময় বেঁধে দেওয়া হয়েছে। সবটাই করতে হবে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে। তাহলে, টাইমার অন করে এই পাজল সলভ করার কাজ শুরু করে দিন।

পারলেন সলভ করতে? না পেরে থাকলে নিম্নে দেওয়া সমাধানটি দেখতে পারেন।

Matchstick Puzzle