রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Matchstick Puzzle: দুটি কাঠি সরালেই মিলে যাবে অংক, এই পাজল সমাধান করতে চুল ছেঁড়ে জিনিয়াসরাও

Matchstick Puzzle: ইন্টারনেটের জগতে নানান রকমের পাজল উপলব্ধ রয়েছে। 'স্পট দ্য ডিফারেন্স পাজল' (Spot the difference puzzle), 'জিগ্সো পাজল' (Jigsaw Puzzle), 'হিডেন পাজল' (Hidden Puzzle) প্রভৃতি নানান রকমের পাজলের দেখা…

Matchstick Puzzle: ইন্টারনেটের জগতে নানান রকমের পাজল উপলব্ধ রয়েছে। ‘স্পট দ্য ডিফারেন্স পাজল’ (Spot the difference puzzle), ‘জিগ্সো পাজল’ (Jigsaw Puzzle), ‘হিডেন পাজল’ (Hidden Puzzle) প্রভৃতি নানান রকমের পাজলের দেখা মেলে চারিদিকে। উল্লিখিত ক্যাটাগরির পাজল ছাড়াও আরও এক ধরণের পাজল চর্চায় থাকতে দেখা সোশ্যাল মিডিয়ায়। এই পাজলটির নাম হল ‘ম্যাচস্টিক পাজল’ (Matchstick Puzzle)।

Matchstick Puzzle

এই প্রকৃতির পাজলে গণিতের ভাষা অনুযায়ী ভুল সমীকরণ দেওয়া থাকে। এবার এই পাজলে ম্যাচস্টিক সরিয়ে বা যোগ করে সমীকরণ ঠিক করতে হয়। উল্লেখ্য, এক্ষেত্রে কিন্তু সমস্ত ম্যাচস্টিক সরানো যায় না। একটি বা দুটি বা একাধিক সরানোর অনুমতি দেওয়া থাকতে পারে। বুদ্ধি খাটিয়ে কোন ম্যাচস্টিক সরালে সমীকরণের মান মিলে যাবে, সেটি দেখতে হবে। আপনার যদি পাজল সমাধান করতে ভালো লাগে, তাহলে নিম্নে দেওয়া পাজলটি সমাধান করার চেষ্টা করতে পারেন।

Matchstick Puzzle

এই পাজলে ম্যাচস্টিকের সহযোগিতায় লেখা রয়েছে ‘8 + 4= 5’। দাবি করা হয়েছে, গণিতের ভাষায় এটি ভুল সমীকরণ। এবার আপনার কাজ হল ম্যাচস্টিক পুনর্বিন্যাস করে সমীকরণের মান ঠিক করা। এক্ষেত্রে সমস্ত ম্যাচস্টিক সরানোয় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই পাজলে মাত্র ২টি ম্যাচস্টিকই সরানো যাবে। তাড়াহুড়ো করে এই পাজল সলভ করতে গেলে ভুল হয়ে যেতে পারে। দেখবেন হয়তো এটি শেষ পর্যন্ত সমাধান করতে পারবেন না। তাই বুঝেশুনে ম্যাচস্টিক সরাতে হবে।

Matchstick Puzzle

কি? পাজল সমাধান করতে পারলেন? যদি না করতে পারেন, নিম্নে দেওয়া সমাধানটি দেখতে পারেন। এক্ষেত্রে ‘8’-এর বামদিকের ১টা ম্যাচস্টিক সরাতে হবে ও ‘+’ চিহ্নের একটি ম্যাচস্টিক সরিয়ে সেটাকে ‘-‘ করতে হবে। এইভাবেই দেখবেন সমীকরণ মিলে গেছে।