রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Higher Secondary New Syllabus: রাজ্যের শিক্ষানীতিতে বড় বদল! সিবিএসই-এর ধাঁচে তৈরি হবে উচ্চমাধ্যমিকের সিলেবাস

Higher Secondary New Syllabus: এবার সিবিএসসি বোর্ডের আদলে হতে পারে উচ্চমাধ্যমিকের পরীক্ষার সিলেবাস। বড়সড় সিদ্ধান্তের পথে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। দীর্ঘ ১০ বছর পর সিলেবাস বদলের সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।…

Higher Secondary New Syllabus: এবার সিবিএসসি বোর্ডের আদলে হতে পারে উচ্চমাধ্যমিকের পরীক্ষার সিলেবাস। বড়সড় সিদ্ধান্তের পথে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE)। দীর্ঘ ১০ বছর পর সিলেবাস বদলের সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। সব ঠিক থাকলে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাসে পড়াশোনা করবে পড়ুয়ারা। তবে, হঠাৎ কেন এই সিলেবাস বদলের সিদ্ধান্ত নিল পর্ষদ সেই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে গুঞ্জন। চলুন এবার সবিস্তারে জেনে নেওয়া যাক (Higher Secondary New Syllabus)।

সিলেবাস বদলের সিদ্ধান্ত কেন নেওয়া হল? (Why was the decision to change the Higher Secondary New Syllabus?)

সিবিএসইর আদলে এই সিলেবাস বদলের ব্যাপারে পর্ষদ জানিয়েছেন যে সিবিএসইর পড়ুয়ারা প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাশ করার ক্ষেত্রে বাড়তি সুবিধা পান। এক্ষেত্রে এবার উচ্চমাধ্যমিকের সিলেবাসকেও যদি সিবিএসইর আদলে করা হয় তবে উচ্চমাধ্যমিকের পড়ুয়ারাও চাকরির পরীক্ষায় খুব তাড়াতাড়ি সাফল্য পেতে পারেন। আর সেই কারণেই সিলেবাস বদলের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

আরও পড়ুন, Madhyamik English Suggestion 2024 PDF | মাধ্যমিক ইংরেজী সাজেশন ২০২৪ পিডিএফ ডাউনলোড করুন

এই বিষয়ে শিক্ষা সংসদ কি জানিয়েছেন? (What did the Education Council say about this?)

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সচিব প্রিয়দর্শিনী মল্লিক এই বিষয়ে মুখ খুলেছেন। তবে, সিলেবাস যে বদল হচ্ছে সে বিষয়ে ইঙ্গিত মিলেছে। যদিও এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শনিবারে এবিষয়ে আলোচনা হতে পারে। আর তারপরই ধাপে ধাপে কাজ শুরু হতে পারে। তবে, যদি সিলেবাস বদল হয় তাহলে অন্তত ৪৭টি বিষয়ে সিলেবাস বদল হতে হবে।।