রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

Health Tips: হার্ট পাবে ঘোড়ার মত শক্তি! ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রণে, এইভাবে রসুন খেলে মিলবে ৫ উপকার

Health Tips: মানবজীবনে রসুনের উপকারিতা অগুনিতক। এই খাদ্যবস্তুটি সাধারণত রান্নার স্বাদ বৃদ্ধি করার জন্য ব্যবহার করা হয়। তবে অনেকেই এর ভেষজ গুণ সম্পর্কে অবগত নন। আজকের এই প্রতিবেদনে রসুনের কিছু…

Health Tips: মানবজীবনে রসুনের উপকারিতা অগুনিতক। এই খাদ্যবস্তুটি সাধারণত রান্নার স্বাদ বৃদ্ধি করার জন্য ব্যবহার করা হয়। তবে অনেকেই এর ভেষজ গুণ সম্পর্কে অবগত নন। আজকের এই প্রতিবেদনে রসুনের কিছু উপকারিতা তুলে ধরা হল।

Health Tips

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: শরীরে অনাক্রমতা শক্তি বৃদ্ধির জন্য রসুন পরিচিত। অ্যালিসিন ও সালফিউরিক কম্পাউন্ডে ভরপুর রসুন। অ্যালিসিনের উপস্থিতিতে শরীরে শ্বেত রক্তকণিকার মাত্রা বৃদ্ধি পায়। যা প্যাথোজেনের আক্রমণ ও ইনফেকশনের কবলে পড়া থেকে বাঁচায় মানবদেহকে।

Health Tips

২. হার্ট ভালো রাখে: নিয়মিতরূপে রসুন খেলে হার্ট ভালো থাকে। গবেষণায় দাবি করা হয়েছে যে, রসুন রক্তচাপ কম রাখে, খারাপ এলডিএল (LDL) কমায় ও ভালো এলডিএল (LDL)-এর মাত্রা বৃদ্ধি করে। এই বৈশিষ্ট্যগুলোই রক্ত সরবরাহ ভালো রাখে এবং হার্ট সংক্রান্ত রোগ হওয়ার সম্ভাবনা কমায়।

Health Tips

৩. পাচন ক্ষমতা বাড়ায়: জলখাবারে রসুন যোগ করলে উপকৃত হয় শরীর। এর উপস্থিতিতে মানুষের দৈহিক পাচন ক্ষমতা বৃদ্ধি পায়। এর প্রভাবে সঠিক মাত্রায় গ্যাস্ট্রিক জুস ক্ষরিত হয়। এই জুসের দৌলতে খাদ্যের গলন ও আত্তীকরণ ঘটে। এর মধ্যে থাকা প্রিবায়োটিক বৈশিষ্ট্য অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। এর উপস্থিতিতেই অন্ত্র ভালো থাকে। পাচনতন্ত্র ভালো থাকলে পেটের নানাবিধ সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

৪. শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে: রসুন মানবদেহে প্রাকৃতিক ডিটক্সিফায়ার হিসাবে কাজ করে। জানিয়ে রাখি, ডিটক্সিফায়ারের কাজ হল শরীর থেকে টক্সিক পদার্থগুলোকে দূর করা। নিয়মিত ডিটক্সিফিকেশনের ফলে শরীরের একাধিক সমস্যার দূরীভূত হয় ও দেহ উপকৃত হয়। এর মধ্যে প্রদাহ হ্রাস পাওয়া, ত্বক পরিষ্কার থাকা ও শরীরে এনার্জি বৃদ্ধি পাওয়ার ঘটনা অন্যতম।

Health Tips

৫. রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে: সকালের খাবারে নিয়মিতরূপে রসুন রাখলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রিত থাকে। গবেষণায় দাবি করা হয়েছে, ইনসুলিনের সরবরাহ ঠিক রেখে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে রসুন। এটি বিশেষ করে প্রিডায়াবেটিস ও টাইপ-২ ডায়াবেটিসের উপরে ভালো কাজ করে।

[Disclaimer: প্রতিবেদনে ব্যবহৃত উপকরণে কারোর এলার্জিজনিত বা অন্য কোনো সমস্যা থাকলে ডাক্তারি পরামর্শ নিয়ে তবেই ব্যবহার করা উচিত। কোনো বিশেষ রোগ থাকলেও ব্যবহার করার আগে ডাক্তারি পরামর্শ নিতে হবে।]