রাজ্য সরকারি প্রকল্প ব্যবসা প্রযুক্তি টেলিকম চাকরির খবর অর্থনীতি স্কলারশিপ
Advertisements

মুকেশ আম্বানি কিংবা রতন টাটা নয়! ৪০০০ কোটির 604 Rolls Royce-এর মালিক এই ব্যক্তি

Hassanal Bolkiah: শুধুমাত্র গাড়ির জন্য গিনিস বুকে নাম উঠল এক ব্যক্তির। তাঁর কাছে গাড়ির সংখ্যা প্রচুর। রোলস রয়েসই রয়েছে ৬০৪টির মতো। মোট দাম ৪০০০ কোটি টাকারও বেশি। জানলে অবাক হবেন,…

Hassanal Bolkiah: শুধুমাত্র গাড়ির জন্য গিনিস বুকে নাম উঠল এক ব্যক্তির। তাঁর কাছে গাড়ির সংখ্যা প্রচুর। রোলস রয়েসই রয়েছে ৬০৪টির মতো। মোট দাম ৪০০০ কোটি টাকারও বেশি। জানলে অবাক হবেন, এই ব্যক্তি কিন্তু মুকেশ আম্বানি (Mukesh Ambani), রতন টাটা (Ratan Tata) বা আদানি (Adani) নন। অনেকেই এই ব্যক্তির নাম জানেন না। চলুন এই প্রতিবেদনেই গাড়ির দৌলতে গিনিস ওয়ার্ল্ড বুকে (Guinness World Book) নাম লিখিয়ে নেওয়া সেই ব্যক্তির ব্যাপারে জেনে নেওয়া যাক।

Hassanal Bolkiah

604 Rolls Royce

৬০৪টি রোলস রয়েস গাড়ির মালিক কোনো সাধারণ মানুষ নন, তিনি আসলে সুলতান (Sultan)। তিনি মূলত ব্রুনেইয়ের (Brunei) সুলতান, নাম হাসানাল বোলকিয়াহ (Hassanal Bolkiah)। প্রায় ৪০০০ কোটি টাকারও বেশি দামের গাড়ির মালিক তিনি। সূত্রের খবর অনুযায়ী, বর্তমানে থাকা রোলস রয়েস ও বেন্টলি গাড়ির প্রায় অর্ধেক গাড়িই সুলতান ও তাঁর পরিবার ১৯৯০ দশকের মধ্যবর্তী সময়ে কিনেছিল।

কে হাসানাল বোলকিয়াহ? (Who is Hassanal Bolkiah?)

হাসানাল বোলকিয়াহ বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি নামে পরিচিত। ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা পাওয়ার পরে ১৯৮৪ সাল থেকে তিনি ব্রুনেইয়ের সুলতান ও প্রধানমন্ত্রীর পদে রয়েছেন। দীর্ঘস্থায়ী রাজত্বের নিরিখে তাঁর স্থান রানী এলিজাবেথ টু (Queen Elizabeth 2)-এর পরেই রয়েছে।

Hassanal Bolkiah

হাসানাল বোলকিয়াহ সম্পত্তি (Hassanal Bolkiah’s property)

বিলাসবহুল জীবন উপভোগ করেন সুলতান হাসানাল বোলকিয়াহ। তিনি ইস্তানা নুরুল ঈমান প্রাসাদে (Istana Nurul Iman Palace) থাকেন। এই প্রাসাদটি রয়েছে ২ মিলিয়ন স্কোয়ার ফুট এলাকার উপরে। এই প্রাসাদের গম্বুজ ২৫৫০ কোটি টাকা মূল্যের ২২ ক্যারাট সোনা দ্বারা অলংকৃত। তিনি ৯২ কোটি টাকার হীরের মালিক।

সূত্রের খবর অনুযায়ী, সুলতানের প্রাসাদে ৫টি সুইমিং পুল, ১৭০০টি রুম, ২০০টি ঘোড়ার গোলাবাড়ি রয়েছে। গাড়ির সংখ্যা শুনলে হয়তো অবাক হয়ে যাবেন। ৩০০টি ফেরারিস (Ferraris) ও ৫০০টি রোলস রয়েস সহ আরও টপ ক্লাস ব্র্যান্ডের গাড়ি রয়েছে সুলতানের ১০০টি গ্যারাজে।